২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা না সিলেট শেষ চারে খেলবে কে?

স্পোর্টস রিপোর্টার ॥ তিন দলের শেষ চারে খেলা নিশ্চিত হয়ে গেছে। প্রথম দল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সবার আগে মাশরাফি বিন মর্তুজার দল কুমিল্লা লীগ পর্বের গ-ি অতিক্রম করেছে। দ্বিতীয় দল হিসেবে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছে। তৃতীয় দল হচ্ছে মাহমুদুল্লাহ রিয়াদের বরিশাল বুলস। আরেকটি দল লাগবে। সেই দল কোনটি? ঢাকা ডায়নামাইটস অথবা সিলেট সুপার স্টারসের মধ্যকার যে কোন একটি দল খেলবে শেষ চারে।

আজই তা নিশ্চিত হয়ে যেতে পারে। যদি সিলেট সুপার স্টারসের বিপক্ষে বেলা ২টায় শুরু হতে যাওয়া ম্যাচে জিতে যায় ঢাকা ডায়নামাইটস। তাহলে চতুর্থ দল হিসেবে ঢাকাই শেষ চারে খেলার টিকেট পাবে। ঢাকার কাছে ৪৫ রানে হেরে মঙ্গলবার চিটাগাং ভাইকিংস সবার আগে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। সিলেটের অবস্থাও একই হবে। যদি সিলেট জিতে যায় তাহলে শেষ চারের আরেকটি দল পেতে অপেক্ষা করতে হবে লীগ পর্বের শেষ দিন অর্থাৎ বুধবার পর্যন্ত।

টুর্নামেন্টে এখন পয়েন্ট তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ। ৮ খেলায় ৪ জয়ে ৮ পয়েন্ট পেয়েছে দলটি। ঢাকার অর্ধেক পয়েন্ট সিলেটের ভা-ারে জমা আছে। ৮ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট পেয়েছে সিলেট। তাহলে তো ঢাকারই শেষ চারে খেলা নিশ্চিত হয়ে যাওয়ার কথা! সবার ভেতর এমন কথাই উঁকিঝুঁকি দিচ্ছে। কিন্তু সিলেট এখনও রেশে আছে।

কিভাবে? ঢাকা ও সিলেট দুই দলেরই ২ ম্যাচ করে বাকি আছে। যদি ঢাকা টানা দুই ম্যাচ হারে আর সিলেট টানা দুই ম্যাচ জিতে তাহলে দুই দলেরই পয়েন্ট হবে ৮। সমান পয়েন্ট থাকবে। তখন টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, পয়েন্ট সমান থাকলে পরের পর্বে উন্নীত হওয়ার ক্ষেত্রে আগে রান রেটকেই বিবেচনা করা হবে। তখন দুই দলের মধ্যে যে দলের রানরেট বেশি থাকবে, তারাই শেষ চারে খেলবে।

আজ সিলেট হারলে বিদায় নেবে। কারণ, তখন আর সিলেটের ৮ পয়েন্ট হওয়ার সুযোগ থাকবে না। কিন্তু ঢাকা হারলে কুমার সাঙ্গাকারার দলটির সুযোগ শেষপর্যন্ত থাকবে। হাতে থাকা ২ ম্যাচের যে কোন একটিতে জিতলেই ঢাকা শেষ চারে চলে যাবে। হারলেও শেষ চারের সম্ভাবনা থাকবে। সিলেট টানা ২ ম্যাচে জিতলেও যে ঢাকার সমান ৮ পয়েন্টই হবে। তবে সহজ হিসেব হচ্ছে বাকি থাকা দুই ম্যাচে সিলেট যে কোন একটিতে হারলেই ঢাকা শেষ চারে খেলবে। আর ঢাকা যে কোন একটিতে জিতলেও শেষ চারে খেলবে। তাই ঢাকার সুযোগই বেশি থাকছে। সিলেট কঠিন চ্যালেঞ্জের মধ্যেই পড়েছে। সেই চ্যালেঞ্জ নিতে গিয়ে চাপে পড়ে যেতে পারে শহীদ আফ্রিদির দল সিলেট। তাতে যে কোন একটি ম্যাচ হারলেই বিদায় ঘণ্টা বেজে যাবে।

এরআগে প্রথম লেগে সিলেটের বিপক্ষে অবশ্য ঢাকা ৩৪ রানের সহজ জয়ই তুলে নিয়েছিল। টুর্নামেন্টে ঢাকা জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে না পারলেও ৪ জয় তুলে নিয়েছে। সেই তুলনায় খারাপ অবস্থা সিলেটের। ধুঁকে ধুঁকে দিন কাটাচ্ছে। সেই ধুঁকতে থাকা থেকে কোনভাবে বের হয়ে আসতে পারলে ঢাকার বিপদ ঘনিয়ে আসতেও পারে।

মঙ্গলবার চিটাগাং ভাইকিংসের বিপক্ষে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া ঢাকার মোশাররফ হোসেন রুবেল অবশ্য ঢাকার সম্ভাবনাই বেশি দেখছেন। বলেছেন, ‘এই ম্যাচটি (চিটাগাংয়ের বিপক্ষে) আমাদের জিততেই হতো। হারলে অনেক সমস্যা হতে পারত, সেমিফাইনালে (শেষ চারে) ওঠার লড়াইয়ে পিছিয়ে যেতাম অনেকটা। তো এই খেলায় জেতার ফলে আমরা অনেকটা এগিয়ে গিয়েছি।’ সেই এগিয়ে যাওয়ার সঙ্গে এখন শেষ চার নিশ্চিত করতে পারে কি না ঢাকা তাই দেখার বিষয়। না আকস্মিক কিছু ঘটে, ৬ দলের টুর্নামেন্টে শেষমুহূর্তে ঝলকানি দেখিয়ে সিলেটই শেষ চারে খেলে ফেলে!