১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টি২০ বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে!

স্পোর্টস রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। সেখানকার ক্রীড়া বাজারে ক্রমেই আকর্ষণের কেন্দ্রে পৌঁছে যাচ্ছে ক্রিকেট। আর সে কারণে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) পরিকল্পনা করছে ক্রিকেট বিশ্বায়নের যে অভিযান শুরু হয়েছে সেটাকে আরও ব্যাপকতা প্রদানে টি২০ বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে আয়োজনের। আইসিসির হর্তা-কর্তারা আশা করছেন আগামী ১০ বছরের মধ্যেই সেটা করা সম্ভব হবে।

আইসিসির ক্রিকেট বিশ্বায়ন বিভাগের প্রধান টিম এ্যান্ডারসন উপলব্ধি করছেন যেসব দেশে ক্রিকেট খেলা হয়, কিন্তু জনপ্রিয়তায় পিছিয়ে সেসব দেশেই বেশি করে ক্রিকেট আয়োজন করতে। যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তায় এগিয়ে বেসবল, বাস্কেটবল। আবার ফুটবল, টেনিসও জনপ্রিয়তায় এগিয়ে। তবে এবার ওয়ানডে বিশ্বকাপ দেখতে অনেক মার্কিন নাগরিক অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে পাড়ি দিয়েছিলেন। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সম্প্রচার প্রতিষ্ঠান বিপুল অর্থ বিনিয়োগ করেছে আইসিসিতে। সে কারণেই এ্যান্ডারসন এখন যুক্তরাষ্ট্রেও বিশ্বকাপ ক্রিকেট আসর আয়োজনের চিন্তা করছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা যদি ভাল উন্নতি করতে চাই এবং এগিয়ে যেতে চাই সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রে টি২০ বিশ্বকাপ আয়োজন জরুরী। আমরা মনে করছি এটা খুব ভাল একটি চিন্তা হবে। ফুটবল এবং রাগবিও এভাবে যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়ে উঠেছে।’

সম্প্রতিই দুই কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকর ও শেন ওয়ার্নের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে সাবেক ক্রিকেট তারকাদের নিয়ে গড়া দুই দলের একটি তিন ম্যাচের টি২০ সিরিজ হয়েছে। সেখানে বিপুল দর্শক উপস্থিতিও দেখা গেছে।