১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনার প্রতিপক্ষ লেভারকুসেন

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ মাঠে নামছে বার্সিলোনা, বেয়ার্ন মিউনিখ, আর্সেনাল এবং চেলসির মতো ক্লাবগুলো। জার্মানির ক্লাব বেয়ার লেভারকুসেনের মুখোমুখি হবে বার্সিলোনা। বেয়ার্ন মিউনিখকে আতিথ্য দেবে ডায়নামো জাগরেব। রোমার প্রতিপক্ষ বাটে বরিসভ। ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসির সামনে চ্যালেঞ্জ পোর্তো। আর অলিম্পিয়াকোস সফরে যাবে আর্সেন ওয়েঙ্গারের আর্সেনাল।

চ্যাম্পিয়ন্স লীগের ‘ই’ গ্রুপের ৫ ম্যাচ খেলে তার চারটিতেই জয়ের দেখা পেয়েছে বার্সিলোনা। ১৩ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান তাদের। যে কারণে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ম্যাচে বার্সার অভিজ্ঞ দুই ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা ও জেরার্ড পিকেকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন কোচ লুইস এনরিক। অন্যদিকে লা লিগায় দেপোর্তিভো লা করুনা এবং জাপানে ক্লাব বিশ্বকাপের প্রতিযোগিতায় শক্তি বাড়াতেই এনরিকের এমন সিদ্ধান্ত। তবে দলের অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেজকে পাচ্ছে না কাতালানরা। সর্বশেষ রোমার বিপক্ষে বার্সার ৬-১ গোলে জয়ের ম্যাচে নিজের তৃতীয় হলুদ কার্ড পাওয়ায় এ ম্যাচে নিষেধাজ্ঞায় রয়েছেন ব্রাজিলিয়ান তারকা। অন্যদিকে ইনজুরির কারণে দলে নেই জার্মেই ম্যাথিউ, সার্জিও রোবের্টো, ডগলাস ও রাফিনহা। শুধু তাই নয়, এ লড়াইয়ে তরুণ ফুটবলারদের মধ্যে সার্জি স্যাম্পার, হুয়ান ক্যামেরা, জেরার্ড গামবাউ ও উইলফ্রেড ক্যাপচুমাকেও দলে রাখা হয়নি। এর আগে দুই দলের প্রথম লেগের ম্যাচে ক্যাম্প ন্যুতে ২-১ গোলে জয় পেয়েছিল বার্সা। সে ম্যাচে সার্জিও রোবের্টো ও লুইস সুয়ারেজের গোলে জয় নিশ্চিত করেছিল দলটি। একই গ্রুপের অন্য ম্যাচে রোমা খেলবে বাটে বরিসভের বিপক্ষে। রোমা ৫ ম্যাচের মাত্র একটিতে জিতে লীগ টেবিলের দুইয়ে অবস্থান করছে। আর বাটে বরিসভের অবস্থান সবার নিচে। যে কারণে রোমা জিতলে পরবর্তী পর্বের টিকেট নিশ্চিত করতে পারে।

তবে কঠিন পরীক্ষাটা প্রিমিয়ার লীগের দুই ক্লাব চেলসি এবং আর্সেনালের। টানা ব্যর্থতার দায়ে চেলসির কোচ জোশে মরিনহোকে বরখাস্ত করার সম্ভাবনা নিয়েও গুঞ্জন শুরু হয়। এমন সময় তার পাশে দাঁড়ালেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ স্যার এ্যালেক্স ফার্গুসন। জোশে মরিনহোকে রেখে দেয়ার পরামর্শ দিলেন তিনি চেলসিকে। তাকে বরখাস্ত করলে চেলসির মালিক রোমান আব্রামাভিচ বোকামি করবেন বলেও মনে করেন তিনি। ম্যানইউর সাবেক এই কিংবদন্তি কোচ বলেন, ‘গত ১০ বছরে আব্রামোভিচ অনেক কোচ বরখাস্ত করেছেন। আমি বিশ্বাস করি, তিনি তা থেকে অনেক শিক্ষা নিয়েছেন। জোশে মরিনহো দলকে আবার স্বরূপে ফেরাতে পারবেন বলে তার ওপর আব্রামোভিচের আস্থা ও বিশ্বাস রাখা দরকার।’ তিনি আরও বলেন, ‘মরিনহোকে বরখাস্ত করলে চেলসির মালিক আব্রামোভিচ বোকামি করবেন।’ গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে শিরোপা জিতেছিল চেলসি। কিন্তু চলতি ইপিএলে ভয়াবহ অবস্থা তাদের। খেতাব জয়ের স্বপ্ন অনেক আগেই শেষ হয়ে গিয়েছে তাদের। এই মুহূর্তে লীগ টেবিলে ১৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ১৪ নাম্বারে নেমে যাওয়ার পর রেলিগেশনের আতঙ্ক চেলসি শিবিরে। রেলিগেশন থেকে তারা মাত্র ২ পয়েন্ট দূরে। ১৫ ম্যাচের মধ্যে মাত্র চারটিতে জিতেছে তারা। হার আট ম্যাচে। আর চ্যাম্পিয়ন্স লীগের ৫ ম্যাচে তিন জয় নিয়ে শীর্ষে অবস্থান করছে মরিনহোর দল। সমান সংখ্যক ম্যাচে পয়েন্ট সমান থাকলেও গোল ব্যবধানে পেছনে থাকায় দুইয়ে অবস্থান করছে পোর্তো। আর আজ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পরের রাউন্ডের টিকেট কাটবে প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নরা।

চেলসির কোচ মরিনহোর সঙ্গে দলের ফুটবলারদের সংঘাতও প্রকাশ্যে চলে এসেছে। যে কারণে স্বাভাবিকভাবেই মরিনহোকে সরানোর দাবি উঠছে। তবে এ বিষয়ে ফার্গুসন বলেন, ‘মরিনহো সর্বকালের অন্যতম সেরা কোচ। তাই ওকে সরানোর কোন প্রশ্নই আসে না।’ এখানেই শেষ নয়। ম্যানইউর সাবেক কোচ আরও বলেন, ‘বিভিন্ন দেশে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে মরিনহোর। এবং সাফল্যও অনেক। এখন আব্রামোভিচের উচিত মরিনহোর ওপর আস্থা রাখা। তাহলে চেলসি ঘুরে দাঁড়াবেই।’ সেক্ষেত্রে আজ পোর্তোর বিপক্ষে ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ ব্লুজদের জন্য। তবে আর্সেনালের জন্য আজ অগ্নিপরীক্ষা। কারণ ৫ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে তারা। তাদের উপরে আছে অলিম্পিয়াকোস। যাদের পয়েন্ট ৯। আর ১২ পয়েন্ট নিয়ে সবার উপরে বেয়ার্ন মিউনিখ। যে কারণে আজ অলিম্পিয়াকোসের বিপক্ষে শুধু জিতলেই হবে না বরং অন্য দলগুলোর ফলাফলেরও প্রভাবে প্রয়োজন পড়বে।