২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুইয়ে নেমে গেলেন সাকিব

  • টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের অশ্বিন

স্পোর্টস রিপোর্টার ॥ চলতি বছর মাত্র ৫ টেস্ট খেলেছেন সাকিব আল হাসান। আর বোলিং করেছেন মাত্র ৭ ইনিংসে। ক্রিকেট ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে তিন ফরমেটেই এক নম্বর অলরাউন্ডার ছিলেন তিনি। তবে কম টেস্ট খেলার কারণে এই ফরমেটের শীর্ষস্থান হারাতে হলো তাকে। টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিবকে হটিয়ে এক নম্বর হয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এবার ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার টেস্টের সিরিজে ৩১ উইকেট নেয়ার পাশাপাশি ১০১ রানও করেছেন। ফলে সাকিবের পয়েন্ট না কমলেও বেড়েছে অশ্বিনের।

টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে বর্তমানে সাকিব ৩৮৪ রেটিং নিয়ে দুই নম্বরে। আর অশ্বিন নিজের রেটিং বাড়িয়ে করেছেন ৪০৬। ব্যবধানটা ২২ পয়েন্টের। ৩১৫ রেটিং নিয়ে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড আছেন তিন নম্বরে। তবে ওয়ানডে ও টি২০ ফরমেটে এখনও বিশ্বের এক নম্বর অলরাউন্ডার হিসেবে অবস্থানটা ধরে রেখেছেন সাকিব। টেস্ট বোলিং ও ব্যাটিং র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে অশ্বিনের। দিল্লী টেস্টে দুর্দান্ত ব্যাট করে শুধু অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েই নয়, ব্যাটিংয়েও এগিয়েছেন অশ্বিন।

ডোপ টেস্টে ধরা কুশল পেরেরা

স্পোর্টস রিপোর্টার ॥ ডোপ টেস্টে ধরা পড়লনে শ্রলঙ্কা ক্রিকেট দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুশল পেরেরা। তার শরীরে নিষিদ্ধ ওষুধের সন্ধান পাওয়া গেছে। ফলে কুশলকে নিউজিল্যান্ড সিরিজ থেকে দেশে ডেকে পাঠিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। সম্প্রতি পাকিস্তানের শ্রীলঙ্কা সফরের সময় লঙ্কান ক্রিকেটারদের ডোপ টেস্টের জন্য মূত্রের নমুনা সংগ্রহ করা হয়। এসএলসির পক্ষ থেকে জানানো হয়েছে, আইন অনুযায়ী ২৫ বছর বয়সী প্রতিভাবান কুশলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তার পরিবর্তে ২৯ বছর বয়সের উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুশল সিলভাকে নিউজিল্যান্ডে পাঠানো হবে। দ্বিতীয় লঙ্কান হিসেবে ডোপে পজেটিভ হলেন কুশল, এর আগে ২০১১ সালে স্টেরয়েড গ্রহণের দায়ে উপুল থারাঙ্গাকে তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

অবসর ভেঙ্গে ফিরছেন স্মিথ!

স্পোর্টস রিপোর্টার ॥ দুবাইয়ে আসন্ন মাস্টার্স চ্যাম্পিয়ন্স লীগের (এমসিএল) হাত ধরে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথ। ‘এমসিএল আমার জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিঁড়ি তৈরি করতে পারে। বিষয়টা আমার মাথায় ঘুরছে। বিশেষ করে ভারতের মাটিতে হাশিম আমলাদের পর্যুদস্তু হওয়ার পর।’ সম্প্রতি টি২০-ওয়ানডে সিরিজ জিতলেও ভারতের মাটিতে চার টেস্টের সিরিজে ৩-০তে হারে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা। মূলত স্বাগতিক স্পিনারদের কাছে অসহায় আত্মসমর্পণ করে হাশিম আমলারা।