১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার সূচকের নিম্নমুখী ধারায় লেনদেন শেষ হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে মিশ্র ধারায়। এদিন আগের দিনের তুলনায় উভয় বাজারেই লেনদেন কমেছে। দিনটিতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা, জ্বালানি এবং শক্তি খাতের বেশিরভাগ কোম্পানির দর কমেছে। তবে বিবিধ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। মঙ্গলবারে দর বৃদ্ধির শীর্ষে ছিল কিছু ছোট মূলধনী কোম্পানি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আগের দিনের ধারাবাহিকতা থেকে সকালে ডিএসইতে সূচকের উত্থান দেখা যায়। কিন্তু বেলা ১১টার পরে আবারও সূচক ও লেনদেনের পতন ঘটতে দেখা দেয়। দিনশেষে ডিএসইতে ৩৯৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৮ কোটি টাকা বা ১২ শতাংশ কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। মঙ্গলবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর।

সকালে নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৯৩ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- বিএসআরএম স্টিলস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেলস, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, সাইফ পাওয়ারটেক, কেডিএস এক্সেসরিজ, কেয়া কসমেটিকস এবং এমআই সিমেন্ট।

ডিএসইর দর বৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : কেয়া কসমেটিকস, কাসেম ড্রাইসেল, ডেল্টা লাইফ, ইসলামী ইন্স্যুরেন্স, ইবনে সিনা, তসরিফা ইন্ড্রাস্টিজ, গ্লোবাল হেভি কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক, জিকিউ বলপেন ও দেশ গার্মেন্টস।

দর হারানোর শীর্ষের কোম্পানিগুলো হলো : ইউনাইটেড এয়ার, বিডি অটোকারস, শাহজিবাজার পাওয়ার, মডার্ন ডাইং, এ্যাপেক্স স্পিনিং, গ্লোবাল ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, সায়হাম টেক্সটাইল, বিএসআরএম স্টিল ও গোল্ডেন সন।

এদিকে ঢাকার বাজারের মতো অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচকের নেতিবাচক প্রবণতার সঙ্গে লেনদেনও কমেছে। দিনটিতে সিএসইতে ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৪ পয়েন্টে। তবে সেখানকার ব্লু চিপস বা ডিএসই-৩০ সূচকটি আগের তুলনায় কিছুটা বেড়েছে। সেখানে সারাদিনে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১২২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বিএসআরএম স্টিল, কেয়া কসমেটিকস, কেডিএস এক্সেসরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, সাইফ পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো ফার্মা, আফতাব অটোস ও ইউনাইটেড এয়ার।