২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও অনুমোদন পেল একমি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য বিডিংয়ের অনুমতি পেয়েছে একমি ল্যাবরেটরিজ লিমিটেড। সোমবার বিএসইসির কমিশন সভায় কোম্পানিটিকে বিডিং করার অনুমোদন দেয়া হয়।

সূত্র মতে, কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে ইলিজিবল ইনস্টিটিউশনাল ইনভেস্টরদের অংশগ্রহণের মাধ্যমে পুঁজিবাজারে ৫ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। বিডিংয়ের মাধ্যমে ইস্যু মূল্য নির্ধারণ করে পরবর্তীতে প্রসপেক্টাস অনুমোদনের প্রক্রিয়া শুরু হবে।

কোম্পানিটি পুঁজিবাজারে আসার জন্য গত বছরের ১৪ অক্টোবর রাজধানীর একটি হোটেলে রোড-শো করে। রোড- শো অনুষ্ঠিত হওয়ার ৩ দিন পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোম্পানির শেয়ারের চাহিদা এবং নির্দেশক মূল্য জমা দেয় কোম্পানিটি। ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫ টাকা ৬৫ পয়সা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৬৬ টাকা ১৬ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু হিসেবে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

জ্বালানি খাতের ৮৩ ভাগ কোম্পানির দর কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার বিদ্যুত ও জ্বালানি খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। এই খাতে ৮৩ শতাংশ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে বিদ্যুত ও জ্বালানি খাতের ১৮টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে ২টি কোম্পানির দর বেড়েছে, ১৫টির দর কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ১টির। মঙ্গলবার বিদ্যুত ও জ্বালানি খাতে দরপতনের শীর্ষে রয়েছে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড। শেয়ারটির দর ৮ টাকা ১ পয়সা বা ৫ দশমিক ৯২ শতাংশ কমেছে। এদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ১২৮ টাকা ৮০ পয়সা দরে।