১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারী কর্মকর্তারা দেশের উন্নয়নের চালিকাশক্তি ॥ ইসমাত আরা

বিশেষ প্রতিনিধি ॥ ১৪ লাখ সরকারী কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের আর্থ-সামাজিক নিরাপত্তা বিধানসহ সার্বিক কল্যাণে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক। সরকারী কর্মকর্তা-কর্মচারীগণ দেশের চালিকাশক্তি। তাঁদের কাজের দক্ষতা, সততা ও একনিষ্ঠতার ওপর দেশের উন্নয়ন অনেকাংশে নির্ভরশীল।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মঙ্গলবার ঢাকায় মতিঝিল মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সংস্কার ও আধুনিকীকরণ কাজের উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি এ প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার, গ্রাফিকস ডিজাইন, সেক্রেটারিয়েল সায়েন্স, সেলাই, ব্লক, এমব্রয়ডারি, উলবুনন ও কনফেকশনারি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে স্টাফবাস কর্মসূচীর প্রবর্তন করেন। এখন ৯ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী স্বল্প ভাড়ায় স্টাফ বাসে যাতায়াত করে। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড হতে ২০১৪-২০১৫ বছরে সরকারী কর্মকর্তা- কর্মচারীদের চিকিৎসা সাহায্যসহ বিভিন্ন ক্ষেত্রে এক শ’ ছত্রিশ কোটি সাত লাখ টাকার আর্থিক সুবিধা প্রদান করা হয়েছে। অন্যান্যের মধ্যে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক শিরিন আখতার উপস্থিত ছিলেন।

প্রথমবারের মতো ভারতীয় কোস্ট গার্ড ডিজি ঢাকায়

প্রথমবারের মতো মহাপরিচালক, ভারতীয় কোস্টগার্ড ভাইস এ্যাডমিরাল এইচসিএস বিশ্্ত এভিএসএম মঙ্গলবার চার সদস্যের প্রতিনিধি দলসহ কোস্টগার্ড সদর দফতরে আগমন করেন। ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক আগারগাঁওয়ের বাংলাদেশ কোস্টগার্ড সদর দফতরে পৌঁছলে তাকে কোস্টগার্ডের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। গার্ড পরিদর্শন শেষে তিনি বাংলাদেশ কোস্টগার্ড মহাপরিচালক, রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন, ওএসপি, বিসিজিএমএস, এনডিইউ, পিএসসিএর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সৌজন্য সাক্ষাত শেষে কনফারেন্স রুমে কোস্টগার্ডের কর্মকা-ের ওপর ব্রিফিং ও দ্বিপাক্ষিক সভায় অংশগ্রহণ করেন। সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর প্রথম দ্বিপাক্ষিক সভায় পারস্পরিক যোগাযোগ, ট্রেনিং, দুদেশেরে মধ্যে কোস্টগার্ডের জাহাজের শুভেচ্ছা সফরসহ অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে দুই পক্ষ একমত হন। অতঃপর তিনি দ্বিপাক্ষিক আলোচনা শেষে সকাল সাড়ে ১০টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্দেশে কোস্টগার্ড সদর দফতর ত্যাগ করেন। সফরকালীন সময়ে মহাপরিচালক ভারতীয় কোস্টগার্ড সিনিয়র সচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে অংশগ্রহণ করেন।-বিজ্ঞপ্তি