১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার পেল ৩৬ সরকারী হাসপাতাল

স্টাফ রিপোর্টার ॥ দেশের ৩৬টি সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস সেবার মানের দৃশ্যমান উন্নয়নের স্বীকৃতি হিসেবে ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার’ পেয়েছেন। জাতীয়ভাবে শ্রেষ্ঠ হিসেবে পাঁচটি করে মেডিক্যাল কলেজ ও বিশেষায়িত হাসপাতাল, জেলা হাসপাতাল এবং উপজেলা হাসপাতাল ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন।

মঙ্গলবার রাজধানীর একটি পাঁচতারা হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতাল কর্তৃপক্ষের হাতে এ পুরস্কার তুলে দেন। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) দফতরের আওতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ কান্ট্রি অফিসের সহযোগিতায় এ পুরস্কার দেয়া হয়ে থাকে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোঃ নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোঃ নূর হোসেন তালুকদার, অতিরিক্ত সচিব রোকসানা কাদের, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এন পারানিথারান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ভাল কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেয়া হলো। নিয়মিতভাবে এ পুরস্কার দেয়া হবে। একইসঙ্গে যেসব হাসপাতাল স্বাস্থ্যসেবার গুণগত মান নিশ্চিত করতে পারবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। সিভিল সার্জনদের নিজ নিজ জেলার হাসপাতালগুলোতে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিতকরণ মনিটরিংয়ের নির্দেশ দেন তিনি।

চলতি মাসে ২৫ উপজেলা হাসপাতাল প্রধানকে সরকারীভাবে গাড়ি দেয়ার কথা জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রীর দেয়া রাজনৈতিক প্রতিশ্রুতি অনুযায়ী গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষের ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেবেন। আপনাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে।

মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতাল ক্যাটাগরিতে ঢাকা মেডিক্যাল, ফরিদপুর, শহীদ সোহরাওয়ার্দী, জিয়াউর রহমান ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুরস্কার পেয়েছে। কুষ্টিয়া, নরসিংদী, ঝিনাইদহ, গাজীপুর এবং জয়পুরহাট জেলা হাসপাতাল ক্যাটাগরিতে, পাবনার ঈশ্বরদী ও সাঁথিয়া, জয়পুরহাটের কালাই, খাগড়াছড়ির মানিকছড়ি এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা ক্যাটাগরিতে, নরসিংদী, গাজীপুর, বরিশাল, পাবনা ও মুন্সিগঞ্জ সিভিল সার্জন অফিস ক্যাটাগরিতে এবং বরিশাল ও ঢাকা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের অফিস পুরস্কার পেয়েছে।

এছাড়া প্রতিটি বিভাগে দুইটি করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পুরস্কার পেয়েছে। বরিশালের উজিরপুর ও হিজলা উপজেলা, চট্টগ্রামের মানিকছড়ি ও পানছড়ি, ঢাকার কালকিনি ও টঙ্গীবাড়ি, খুলনার কালিগঞ্জ ও শৈলকুপা, রাজশাহীর ঈশ^দরী ও সাঁথিয়া, রংপুরের উলিপুর ও পীরগঞ্জ এবং সিলেটের শ্রীমঙ্গল ও ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে পুরস্কার দেয়া হয়েছে।