২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে ॥ পঙ্কজ শরণ

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ও ভারতের সম্পর্ক এখন আগের চেয়ে অনেক বিস্তৃত, গভীর ও গতিশীল বলে মন্তব্য করেছেন ভারতের বিদায়ী হাইকমিশনার পঙ্কজ শরণ। তিনি বলেছেন, ভবিষ্যতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত হবে। এছাড়া সহযোগিতার ক্ষেত্রে দুই দেশই এখন সাধারণ মানুষের মধ্যে পৌঁছাতে পেরেছে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ চলতি মাসেই বিদায় নিচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে মঙ্গলবার বিদায়ী বৈঠক করেন তিনি। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের মুখোমুখি হয়ে পঙ্কজ শরণ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক এখন অতীতের চেয়ে অনেক গভীর, বিস্তৃত ও গতিশীল। দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র অনেক বেড়েছে। এছাড়া সহযোগিতার ক্ষেত্রে দুই দেশই এখন সাধারণ মানুষের মধ্যে পৌঁছাতে পেরেছে।

ঢাকায় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে তার সবচেয়ে বড় অগ্রগতি কী- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পঙ্কজ শরণ বলেন, হাইকমিশনার হিসেবে আমি নিজের অগ্রগতির বিষয়ে কোন কিছু বলতে রাজি নই। তবে আমার বিষয়ে অন্যরা কি বলেন সেটাই শুনতে আমি বেশি আগ্রহী। তিনি বলেন, দুই দেশের মধ্যে গভীর থেকে গভীরতর সম্পর্ক গড়ার জন্য আমরা কাজ করে চলেছি। আমি আশা করব, ভবিষ্যতে দুই দেশের মধ্যে এই সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত হবে।

বাংলাদেশ ও ভারতের সম্পর্কের বিষয়ে তিনি বলেন, দুই দেশের সম্পর্কের বিষয়ে আমি কোন বিচার করতে চাই না। আমি শুধু আপনাদের এটা বলতে চাই, দুই দেশের মধ্যে সম্পর্ক এখন অত্যন্ত ক্রিয়াশীল। আমি আবারও বলছি, এই সম্পর্ক সাধারণ মানুষের মধ্যে পৌঁছেছে।

নির্বাচিত সংবাদ