১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সূচকের উত্থানে পুঁজিবাজারে লেনদেন চলছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মূল্য সূচকের উঠা-নামার মধ্য দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৪ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক দশমিক ০২ পয়েন্ট।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ১২০ কোটি টাকা। লেনদেন হওয়া ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৯৬টির এবং অপরিবর্তীত আছে ৬৫টি।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি টাকা। লেনদেন হওয়া ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৬৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৫টি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১৬ পয়েন্ট।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আফতাব আটোস, বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেল, ডেল্টা লাইফ, কেয়া কসমেটিক, বিএসআরএম স্টিল, অ্যাপেক্স ট্যানারী, স্কয়ার ফার্মা, কেডিএস ও এমআই সিমেন্ট।