২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারীকে ভাগ্য জয় কর‍তে প্রধানমন্ত্রীর আহ্বান

নারীকে ভাগ্য জয় কর‍তে প্রধানমন্ত্রীর আহ্বান

অনলাইন রিপোর্টার ॥ সব বাধা অতিক্রম করে নারীকে তার আপন ভাগ্য জয় করে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাধা এসেছে, যুগ ‍যুগ থেকে বাধা ছিল। কোনো কিছুই সহজে অর্জন করা যায় না। বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উদযাপন ও রোকেয়া পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারীর অগ্রযাত্রায় ধর্ম বাধা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শালীনতা বজায় রেখে আমরা সব কাজ করতে পারি। ধর্ম নারীদের সে সুযোগ দিয়েছে। ইসলাম ধর্ম যিনি প্রথম গ্রহণ করেছিলেন বিবি খাদিজা। যিনি ব্যবসা বাণিজ্য করতেন। তিনি একজন বিনিয়োগকারী ছিলেন। নবীর স্ত্রী আয়েশা তিনি রণক্ষেত্রে নবীজীর পাশে থাকতেন। এটিই আমাদের সামনে সবচেয়ে বড় দৃষ্টান্ত। কাজেই কোনো অজুহাতে মেয়েদের কর্মক্ষেত্র থেকে দূরে রাখার সুযোগ নেই। এটা আমাদের বোনদের সব সময় মাথায় রাখতে হবে। নারীকে তার আপন ভাগ্য জয় করে নিতে হবে, যোগ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এতে স্বাগত বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম। এসময় তাঁত শিল্পের বিকাশ ও তাঁতিদের আর্থ-সামাজিক উন্নয়েনে অসামান্য অবদান রাখায় ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে কবি তাইবুন নাহার রশীদকে (মরণোত্তর) ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবি রাসেল এবং তাইবুন নাহার রশীদের ছেলের হাতে পদক তুলে দেন।