২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিয়ায় বিদেশী যোদ্ধার সংখ্যা ৩০ হাজার

ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশগুলো থেকে সিরিয়াগামী যোদ্ধাদের সংখ্যা দাঁড়িয়েছে গত বছরের তুলনায় দ্বিগুণের বেশি। যুক্তরাষ্ট্র ও অন্য পাশ্চাত্য দেশগুলো তাদের সিরিয়া গমন রোধে উদ্যোগ নিলেও ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য উগ্রপন্থী গ্রুপে যোগদানকারী বিদেশী যোদ্ধাদের সংখ্যা ৩০ হাজারে পৌঁছেছে। এক আন্তর্জাতিক নিরাপত্তা প্রতিষ্ঠানের নতুন রিপোর্টে এ তথ্য তুলে ধরা হয়েছে। খবর ইয়াহু নিউজ অনলাইনের।

রিপোর্টে সতর্ক করে দিয়ে বলা হয়, এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা নিজেদের দেশে ফেরা শুরু করেছে বলেও প্রমাণ রয়েছে এবং এদের গড় সংখ্যা হবে ২০ থেকে ৩০ শতাংশ। এ চরমপন্থীরা হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং এ হুমকির বীভৎসতা দেখা গেছে ১৩ নবেম্বরে প্যারিস হামলায়। প্যারিস হামলার তদারক করে ফ্রান্সে যারা আইএসের নতুন সদস্যরা। সিআইয়ের সন্ত্রাসবিরোধী সাবেক কর্মকর্তা ও রিপোর্টের অন্যতম লেখক প্যাট্রিক স্কিনার বলেছেন, এই লোকদের পর্যবেক্ষণে আমাদের সামর্থ্যরে বিষয়ে সকল ধারণা ত্রুটিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। স্কিনার বলেন, ফ্রান্স ও বেলজিয়ামের দিকে তাকালে দেখা যাবে, তাদের ব্যাপক সমস্যা রয়েছে। এটা স্পষ্ট যে, তারা এ যোদ্ধাদের সিরিয়া যাওয়া আটকাতে ব্যর্থ হয়েছে এবং এটা বেদনাদায়কভাবে স্পষ্ট যে, তারা এ সন্ত্রাসীদের প্রত্যাবর্তনও রোধ করেনি।

আফগান বিমানবন্দরে তালেবান হামলা ॥ নিহত ৮

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার নগরের বিমানবন্দরে তালেবান জঙ্গীদের হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। নিরাপত্তাকর্মীদের সঙ্গে জঙ্গীদের রাতভর বন্দুকযুদ্ধ চলে। বুধবার দেশটির কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। কান্দাহার প্রদেশের গবর্নরের মুখপাত্র শামীম খাপালওয়াক বলেন, এই ঘটনায় বেসামরিক ও সৈন্যসহ আটজন নিহত হয়েছে।

তবে কান্দাহারের সামরিক কমান্ডার দাউদ শাহ ওয়াফাদার বন্দুকযুদ্ধে ১৮ জন নিহত হওয়ার খবর জানান। এদিকে বুধবার সকালে সরকার বলেছে, কতজন হামলাকারী মারা গেছে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে স্থানীয় বাসিন্দারা জানান, সেখানে উভয়পক্ষের মধ্যে এখনও বন্দুকযুদ্ধ চলছে ও বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। খবর এএফপির।

আত্মহত্যা করতে গিয়ে...

অস্ট্রিয়ার এক ব্যক্তি দানিয়ুব নদীতে আত্মহত্যা করতে গিয়ে পেলেন কয়েক হাজার ইউরো। তাকে উদ্ধার করতে গিয়ে নদীতে নেমে পুলিশ দেখে কয়েক হাজার ইউরো ভাসছে। ওই ব্যক্তির সঙ্গে নোটগুলোও উদ্ধার করেছে পুলিশ। অস্ট্রিয়ার আইন অনুযায়ী, মালিকহীন পড়ে থাকা অর্থের মালিক হবেন অর্থ খুঁজে পাওয়া ব্যক্তিই। -ওয়েবসাইট

১৮ কোটি বছর আগের জীবাশ্ম

চীনের ইউনান প্রদেশের লুফেং কাউন্টির একটি রাস্তার জন্য মাটি খুঁড়তে গিয়ে ডায়নোসরের দুটি জীবাশ্মর সন্ধান পাওয়া গেছে। ১৬ ফুট লম্বা এই জীবাশ্মগুলো ১৮ কোটি বছর আগের। এগুলো লুফেঙ্গোরাস ম্যাগনাস ও লুফেঙ্গরাস হুয়েনিহারবিভোরেস প্রজাতির। বিজ্ঞানীরা বলেছেন, জীবিত অবস্থায় ডায়নোসরগুলোর উচ্চতা ৩০ ফুট ছিল। লুফেঙ্গরাস ম্যাগনাসের বিশাল পা ও মেরুদ- পাওয়া গেলে খারাপ আবহাওয়া কারণে মাথা নষ্ট হয়ে গেছে। অপরদিকে লুফেঙ্গরাস হুয়েনির পায়ের হাড় পাওয়া গেছে। -ডেইলি মেইল