১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ১২ লাখ টাকার রাজস্ব আদায়

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসের উদ্যোগে বুধবার প্রথমবারের মতো চালু হলো বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রম। প্রথম দিনের দুটি মামলা পরিচালনা করে কাস্টম কর্তৃপক্ষ দীর্ঘদিনের মামলার নিষ্পত্তি করল। আর এ থেকে সরকারের রাজস্বও আদায় হয়েছে। বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য আলী আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন- যশোর কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসের কমিশনার মোঃ জামাল হোসেন, সহকারী কমিশনার হাসনাইন মাহমুদ, রাজস্ব কর্মকর্তা ইকবাল হোসেন, সহকারী রাজস্ব কর্মকর্তা নাজ্জাসী পারভেজ প্রমুখ।

কাস্টমস কমিশনার মোঃ জামাল হোসেন জানান, যশোর কাস্টমস অফিসের অধীনে রাজস্ব সংক্রান্ত মামলা রয়েছে ৭০টি, যাতে সরকারের রাজস্ব আটকে আছে শত কোটি টাকা। এরকম সারাদেশে মামলায় রাজস্ব আটকে রয়েছে ২৪ হাজার কোটি টাকা। এজন্য সরকার ২০১২ সালে আইন পরিবর্তন করে বিকল্প বিরোধ নিষ্পত্তি আইন করেছে। ব্যবসায়ী কাস্টমস কর্মকর্তারা শুনানি করে রাজস্ব সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে রাজস্ব আদায় করবে। যে কারণে বুধবার থেকে আমরা এ কার্যক্রম শুরু করেছি। আমরা আশা করছি শীঘ্রই সব মামলা এভাবে নিষ্পত্তি করে ফেলব। জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য আলী আহমেদ জানান, আদালতে চলা মামলাগুলো একটি প্যানেলের মাধ্যমে নিষ্পত্তি করা হচ্ছে। এখানে বাদী তার আইনজীবীও রাখতে পারবেন। উচ্চ আদালতে মামলা চললে অনেক সময় ক্ষেপণ হয়। টাকাও বেশি খরচ হয়ে থাকে। কিন্তু বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের মাধ্যমে মামলাটি সমাধান করলে বাদীর জন্য উপকার হবে।

সহকারী রাজস্ব কর্মকর্তা নাজ্জাসী পারভেজ জানান, বুধবার আমাদের অফিসে যশোর শহরের তামান্না এন্টারপ্রাইজ ও নওয়াপাড়ার ইভার গোল্ডেন সিমেন্টের সঙ্গে শুনানি হয়েছে।

শাহজালাল ইসলামী সিকিউরিটিজের সিইও নিয়োগ

মোঃ আনোয়ার হোসেন সম্প্রতি শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। এর আগে মোঃ আনোয়ার হোসেন ওই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এ্যাকাউন্টিংয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নেন এবং পরবর্তীতে ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি ২০০৭ইং সালে শাহজালাল ইসলামী ব্যাংকে জেএভিপি ও ইনচার্জ (ক্যাপিটাল মার্কেট সার্ভিসেস ডিভিশন) হিসেবে যোগদান করেন। তার আগে তিনি গ্রীন ডেল্টা ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ও ইনচার্জের দায়িত্ব পালন করেন এবং বিভিন্ন স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘ ১৭ বছরের কর্মজীবনে দক্ষ নেতৃত্ব এবং দূরদর্শী ব্যবসায়িক চিন্তা দ্বারা কর্মরত প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধি ও উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হয়েছেন। -বিজ্ঞপ্তি