২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সমাজ ভাবনা ॥ এবারের বিষয় ॥ পৌর নির্বাচন

  • জনতার আকাক্সক্ষা

মোহাম্মদ মাসুদ

একটি স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্র পরিচালনার জন্য প্রয়োজন সরকার। আর রাষ্ট্রের কাজ সুষ্ঠু ও সুপরিকল্পিতভাবে পরিচালনার জন্য সরকারের কার্যপদ্ধতি গ্রামের ওয়ার্ড পর্যন্ত নানাভাগে বিভক্ত থাকে। এসব পরিচালনা হয় জাতীয় সংসদের সাংসদ থেকে শুরু করে স্থানীয় ওয়ার্ড প্রতিনিধি দ্বারা, যারা নির্বাচিত হয় গণতান্ত্রিক উপায়ে স্থানীয় সাধারণ জনতার দেয়া ভোটে। আমরা বলতে পারি, রাষ্ট্রের কার্যক্রম সুন্দর ও সংগঠিতভাবে পরিচালনার জন্য সরকারের একটি মাধ্যম হলো- পৌরসভা। যেখানে নির্বাচনের মাধ্যমে স্থানীয় মেয়র, কাউন্সিলর পদপ্রার্থীরা নির্বাচিত হয়। আর এই পৌরসভার নির্বাচন বর্তমানে দেশের সবচেয়ে আলোচিত বিষয়। এবারের নির্বাচনের প্রধান বৈশিষ্ট্য- প্রথমবারের মতো পৌরসভায় দলীয় প্রতীকে মেয়র পদে নির্বাচন হতে যাচ্ছে। তবে সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে আগের মতোই নির্দলীয়ভাবে নির্বাচন হবে। যা এই নির্বাচনে নতুন মাত্রা যোগ হয়েছে। যার কারণে এবার নির্বাচন নিয়ে মেয়র পদপ্রার্থী থেকে শুরু করে কাউন্সিলরসহ সাধারণ জনতার মধ্যেও অনেক আগ থেকেই আলাদা আমেজ বিরাজ করছে।

জনগণ নির্বাচিত প্রতিনিধির কাছ থেকে চায়- নিজেদের জানমাল নিরাপত্তা, সমাজের অবকাঠামোগত উন্নয়ন, পানি নিষ্কাশনের ব্যবস্থা, পরিচ্ছন্ন নগরী, উন্নত শিক্ষাব্যবস্থা, লোডশেডিংমুক্ত বিদ্যুত সরবরাহ এবং গ্যাস সরবরাহও ভালভাবে চায়, মাস্তানের আধিপত্যহীনতা চায়, নেশামুক্ত যুবসমাজ দেখতে চায়, চিকিৎসা ক্ষেত্রেও উন্নয়ন চায় তথা নাগরিক সেবা চায়। আমাদের সাধারণ জনতার চাহিদা কোন অংশে কম নয়। কারণ এসব চাহিদা অপূর্ণতা থেকেই সৃষ্টি হয়েছে। তবে এসব চাহিদার সম্পূর্ণ পূরণ না করলেও জনগণ সেসব নেতা থেকে কিছুটা হলেও পূরণ করার কার্যক্রম দেখতে চায়। আমরা ওয়াসার অব্যবস্থাপনার কারণে গত বছর ডিসেম্বরে শিশু জিহাদকে ও পানি নিষ্কাশনের অব্যবস্থাপনার কারণে এ বছর ৮ ডিসেম্বর শিশু নীরবকে হারাই। জনগণ এসব অস্বাভাবিক মৃত্যু রোধে নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধির কাছ থেকে কার্যকরী ব্যবস্থা চায়।

এ জাতীয় কার্যক্রম মাধ্যমে প্রত্যেক সাধারণ জনতাই নিজ শহরটিতে উন্নয়নের আলো দেখতে চায়। সর্বোপরি মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলরের প্রধান দায়িত্ব হবে নিজ এলাকার উন্নয়নের মধ্য দিয়ে আধুনিক বাংলাদেশ গড়ার কার্যক্রম চালিয়ে যাওয়ার; যা সাধারণ মানুষের প্রধান চাওয়া।

উত্তরা বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া