১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুক্তাগাছার আক্কাসসহ আটজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

  • যুদ্ধাপরাধী বিচার;###;খালেক ম-লের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২৪ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের মুক্তাগাছার রেজাউল করিম ওরফে আক্কাসসহ আটজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অন্যদিকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সাংসদ মাওলানা আব্দুল খালেক ম-লের বিরুদ্ধে তদন্ত ও অগ্রগতি তদন্ত প্রতিবেদন আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশগুলো প্রদান করেন। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক বর্তমানে ছুটিতে রয়েছেন।

ময়মনসিংহের মুক্তাগাছার আট রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। প্রসিকিউশনের করা এক আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। সুষ্ঠু তদন্তের স্বার্থে মুক্তাগাছার ‘রাজাকার’ হিসেবে পরিচিত আক্কাসসহ আট আসামিকে গ্রেফতারে বুধবারই আবেদনটি করেন প্রসিকিউটররা। আদালতে শুনানি করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন প্রসিকিউটর আবুল কালাম।

পরে প্রসিকিউটর আবুল কালাম সাংবাদিকদের বলেন, ‘মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ও আসামিরা যাতে পলাতক না হতে পারে সেজন্য গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আবেদনটি করা হয়। আদালত তা মঞ্জুর করেছে। আসামিদের গ্রেফতারের স্বার্থে এখনই তাদের নাম প্রকাশ করা যাচ্ছে না।’ আসামিদের বিরুদ্ধে চলতি বছরের ৪ মে তদন্ত শুরু করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। প্রাথমিক তদন্তে তাদের বিরুদ্ধে একাত্তরে মুক্তাগাছা এলাকায় হত্যা, গণহত্যা, নির্যাতন ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। আগামী ৪ ফেব্রুয়ারি তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের দিন রয়েছে বলে জানান প্রসিকিউটর কালাম।

খালেক ম-ল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সাংসদ মাওলানা আব্দুল খালেক ম-লের বিরুদ্ধে তদন্ত ও অগ্রগতি তদন্ত প্রতিবেদন আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল এ নির্দেশ দেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন মামলার প্রসিকিউটর সুলতানা রেজিয়া। এর আগে গত ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

পরে সাতক্ষীরা এলাকায় জামায়াতের আমির আব্দুল খালেক ম-লের বিরুদ্ধে তিনটি মামলার মধ্যে একাত্তরে নিহত মোস্তফা গাজী নামে একজনকে হত্যার অভিযোগে তাকে ট্রাইব্যুনালের অধীনে গ্রেফতার দেখানো হয়। একাত্তরে শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার দায়ে ২০০৯ সালের ২ জুলাই তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা করেন রুস্তম আলীর ছেলে নজরুল ইসলাম গাজী। উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় রাজাকারবাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যা, ধর্ষণসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখলের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।