২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খেলা শুরুর অপেক্ষায় কমলাপুর স্টেডিয়ামের টার্ফ

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল কমলাপুরে অবস্থিত বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের এ্যাস্ট্রো টার্ফকে। গত বছরের নবেম্বরে এখানে কৃত্রিম টার্ফ স্থাপনের কাজ শুরু হয়ে চলতি বছরের নবেম্বরের শেষে তা শেষ হয়। ফলে এক বছরের কিছু সময় বেশি লাগে এই টার্ফ স্থাপন প্রক্রিয়া শেষ হতে। কমলাপুর স্টেডিয়ামে টার্ফ স্থাপনের কার্যক্রম পর্যবেক্ষণ করতে গত ২৭ নবেম্বর ঢাকায় আসে ফিফার অস্ট্রেলিয়া প্রতিনিধি দল। তারা বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) সরাসরি নিজেদের মতামত না জানালেও পরের দিন ফিফাই বাফুফেকে জানায় কমলাপুরে সঠিকভাবেই টার্ফ স্থাপন হয়েছে। বাফুফে চাইলে এখানে এখনই খেলা শুরু করতে পারে।

ওই সময় বাফুফে সূত্রে জানা গিয়েছিল ফিফার কাছ থেকে স্বীকৃতি পাওয়ার পর খুব শীঘ্রই উদ্বোধন হবে কমলাপুর স্টেডিয়ামের টার্ফের। এ বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছিলেন, ফিফা থেকে ইতোমধ্যে তারা আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছেন। এখন কমলাপুর স্টেডিয়ামের কৃত্রিম মাঠ ব্যবহারে আর কোন বাধা নেই। যে কোন মুহূর্তে আমরা এই মাঠ ব্যবহার করতে পারি। বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব কবে এবং কীভাবে এই টার্ফ উদ্বোধন করা হবে। প্রায় ছয় কোটি টাকা খরচ হয়েছে এই টার্ফ স্থাপনে। এর রক্ষণাবেক্ষণ করা হবে কীভাবে? ‘বয়সভিত্তিক পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচ, মহিলা ফুটবল, ঘরোয়া লীগ কমলাপুর টার্ফে হবে। জাতীয় ক্রীড়া পরিষদ ও বাফুফে উভয়ের সমন্বয়েই টার্ফ রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করতে হবে।’ এখন চলছে (বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে) বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের খেলা। বাফুফে প্রণীত এই লীগের ফিক্সচারে উল্লেখ ছিল ৮ ডিসেম্বর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগে উত্তর বারিধারা ক্লাব এবং ওয়ারী ক্লাবের ম্যাচ দিয়েই উদ্বোধন হবে কমলাপুর স্টেডিয়ামের টার্ফের। তবে বাফুফে পরে সূচী পরিবর্তন করে সেটা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিয়ে আসে। কারণ হিসেবে জানা যায় প্রথম লেগের সব ম্যাচই (আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে। দ্বিতীয় লেগের ফিক্সচার এখনও ঠিক হয়নি। তবে বাফুফের একটি সূত্র জানিয়েছে, দ্বিতীয় পর্বের খেলাগুলো কমলাপুরের টার্ফে অনুষ্ঠিত হবে।

কমলাপুর স্টেডিয়ামের কৃত্রিম টার্ফ আরও ৬ মাস আগে বুঝে পাওয়ার কথা ছিল বাফুফের। কিন্তু আমলতান্ত্রিক জটিলতার কারণে তা বুঝে পেতে দেরি হয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার। চট্টগ্রাম বন্দরে মাল পড়ে থাকায় এর জরিমানা প্রায় ৫০ লাখ টাকা দিতে হয় বাফুফেকে। তবে আশার কথা দেরিতে হলেও শেষ পর্যন্ত দেশের ফুটবলে দ্বিতীয় কৃত্রিম টার্ফটি বুঝে পায় বাফুফে। এখন সেখানে শুধু খেলা গড়ানোর অপেক্ষা।

ফের ইনজুরিতে নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ একেই বলে মন্দভাগ্য। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগের দিন হঠাৎ করেই ইনজুরির কবলে পড়লেন বার্সিলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমার। এর ফলে লেভারকুসেনের বিপক্ষে তার খেলাটা অনিশ্চিত হয়ে পড়ে। মঙ্গলবার রাতে নেইমারের ইনজুরির খবরটি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ। এক বিবৃতিতে তারা জানায়, মঙ্গলবার দলের সঙ্গে অনুশীলনের সময় ঊরুতে হালকা চোট পান নেইমার। যে কারণে ধারণা করা হচ্ছে, লেভারকুসেনের বিপক্ষে তার খেলার সম্ভাবনা খুবই কম! শুধু তাই নয় লা লিগায় লা করুণার বিপক্ষেও তিনি খেলতে পারবেন কি না সে বিষয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছে ক্লাব কর্তৃপক্ষ। বুধবার ইউরোপ সেরার লড়াইয়ের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বেয়ার লেভারকুসেনের মুখোমুখি হয়। জার্মানির বে এ্যারেনায় হওয়া সেই ম্যাচের ফলাফল ইতোমধ্যেই জেনে গেছেন। তবে বার্সিলোনা আগেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হওয়ায় এই ম্যাচটা ছিল শুধুই নিয়ম রক্ষার। জানিয়ে রাখা ভাল যে, এই মৌসুমে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়ে নজর কেড়েছেন নেইমার।