২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রামি এ্যাওয়ার্ডে এগিয়ে সুইফট

গানের অস্কার বলে খ্যাত গ্রামি এ্যাওয়ার্ডের তিনটি ক্যাটাগরিতে মনোনয়ন পেলেন সুন্দরী গায়িকা টেইলর সুইফট। তার ‘নাইনটিন এইটি নাইন’ মনোনয়ন পেয়েছে এই বছরের সেরা গানের ‘এ্যালবাম াব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে। সর্বমোট সাতটি ক্যাটাগরিতে তিনি মনোনয়ন পেয়েছেন। যা একটি ঈর্ষণীয় ব্যক্তিগত রেকর্ড ও বটে। সুইফটের গান ‘ব্লাঙ্ক স্পেস’ নমিনেশন পেয়েছে তিনটি ক্যাটাগরিতে। ‘সং অব দ্য ইয়ার’, ‘রেকর্ড অব দ্য ইয়ার’ এবং ‘বেস্ট পপ সলো পারফর্মেন্স’ বিভাগে। তবে টেইলরকেও ছাপিয়ে গিয়েছেন আরেকজন। তিনি হিপহপ গায়ক কেন্ড্রিক ল্যামার। সর্বাধিক ১১টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন তিনি। গ্রামি জেতাটা নতুন কিছু নয় ল্যামারের জন্য। গত আসরে দুটি গ্রামি জিতেছিলেন তিনি। সুইফটের পাশাপাশি ৭টি মনোনয়ন পেয়ে শীর্ষে আছেন কানাডিয়ান র‌্যাপার দ্য উইকেন্ড। সেরা নতুন শিল্পী বিভাগে মনোনয়ন পেয়েছেন গায়িকা মেগান ট্রেনর। তার ‘অল এ্যাবাউট দ্য বেজ’ এ্যালবামের জন্য এই নমিনেশন পেয়েছেন তিনি। তবে এবারের গ্রামিতে এশিয়ার প্রতিনিধিত্বও রয়েছে। প্রখ্যাত সেতার শিল্পী রবি শঙ্করের মেয়ে সেতার শিল্পী আনুস্কা শঙ্কর ‘বেষ্ট ওয়ার্ল্ড মিউজিক এ্যালবাম’ এবার মনোনয়ন পেয়েছেন। ৩৪ বছর বয়সী এই শিল্পী তার ‘হোম’ এ্যালবামের জন্য তিনি এই মনোনয়ন পেয়েছেন। এই নিয়ে টানা পাঁচবার তিনি মনোনয়ন পেলেন। আনুস্কা শঙ্করের এই এ্যালবামে তাঁর বাবা বিখ্যাত সেতার বাদক রবি শঙ্করেরও একটি রাগ রয়েছে। তবে কে কে চূড়ান্ত পুরস্কারে ভূষিত হবেন সেটা বোঝা যাবে ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি। লস এ্যাঞ্জেলেসে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে ৫৮টি ক্যাটাগরিতে দেয়া হবে পুরস্কার।

প্রেমিক কেলভিন হ্যারিসের সঙ্গে বিযের গাঁটছড়া বাঁধতে চলেছেন এমন খবর চাউর হয়েছিল কিছুদিন আগে। বিয়ের ব্যাপারে দুজনের নাকি কথাও হয়েছে। স্কটিশ ডিজে হ্যারিসের সঙ্গে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে প্রেম করছেন ২৫ বছর বয়সী সুইফট। তবে নিশ্চিত করে কেউই বলতে পারছেন না বিয়েটা কবে হবে। তবে সেটা যে হ্যারিসের মাতৃভূমি স্কটল্যান্ডেই হবে সেটা মোটামুটি নিশ্চিত করেছেন দুজনেই। বেশ কিছুদিন আগে একটি ট্যাবলয়েডে খবর বেরিয়েছিল হানিমুনটা তারা করতে চান যুক্তরাষ্ট্রে। ক্যাম্পার ভ্যানে চড়ে তারা দুজন ঘুরে বেড়াবেন। ২০০৮ সাল থেকেই চুটিয়ে অনেকের সঙ্গেই প্রেম করেছেন সুইফট। জোনাস ব্রাদার্সের জো জোনস থেকে শুরু করে গায়ক জন মেয়ারের সঙ্গেও প্রেম করেছেন তিনি। সম্প্রতি আরেক মজার খবর জানা গিয়েছে সেটি হচ্ছে সুইফটের কাছে নাকি ডেটিং এর পরামর্শ নিচ্ছেন গায়িকা ও অভিনেত্রী সেলিনা গোমেজ। ২৩ বছর বয়সী এই গায়িকা সম্প্রতি দীর্ঘদিনের প্রেমিক জাস্টিন বিবারের সঙ্গে চার বছরের প্রেমের অবসান ঘটিয়েছেন। সেলেনা জানিয়েছেন, ‘টেইলর আমাকে দেখিয়েছেন কিভাবে আমি আমার ভুলগুলোকে সুন্দর কিছুতে পরিবর্তন করতে পারি। ভক্তরা মনে করে আমি এবং টেইলর আমাদের বন্ধুত্বে সবসময় বুঝি ছোট পোশাক পরে ঝগড়া করি। ব্যাপারটা মোটেও সেরকম কিছু নয়। আমরা একসঙ্গে খাই-দাই ঘুরে বেড়াই। মাঝে মাঝে নতুন গানের সুর তৈরি করি। ‘এই দুই বন্ধুর গলায় গলায় ভাব জানে সবাই।

গত বছর মাদাম তুসোয় ঠাঁই করে নিয়েছিলেন টেইলর। সেখানে সুইফটকে পরানো হয়েছে লাল রঙের শার্ট এবং ‘আই লাভ এলএ’ লেখা সাদা রঙের একটি টি শার্ট। পনিটেইল করা ব্লন্ড চুলের মোমের টেইলর হাতে ধরে রেখেছেন একটি গিটার। রেকর্ড আর খবরের শিরোনাম হওয়াটা নতুন কিছু নয় টেইলর সুইফটের জন্য। আমেরিকান মিউজিক এ্যাওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ আসরের তিন তিনবারের ‘আর্টিস্ট অব দ্য ইয়ার’ হয়েছেন তিনি। টেইলরের প্রথম গান ‘টিম ম্যাকগ্রো’ প্রকাশিত হয় ২০০৬ সালে। মাইস্পেসে ২০০ মিলিয়নেরও বেশি বার শোনা হয়েছে টেইলরের গান। বর্তমানে টেইলরই মাইস্পেসের সকল শাখার সঙ্গীতের মধ্যে শীর্ষস্থান অধিকারী শিল্পী।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। বাবা একজন শেয়ার ব্যবসায়ী। সুইফটের একটি ছোট ভাই আছে নাম অস্টিন। ছোটবেলায় অভিনয়ও করেছেন। কারাওকেতে সুইফটের কৃতিত্ব দেখে গ্রুপের প্রতিষ্ঠাতা ক্রিক ক্রেমার সুইফটের মাকে তাঁকে কান্ট্রি সঙ্গীতে তালিম দেবার পরামর্শ দেন। সেই সময়ই একটি প্রতিযোগিতায় দারুণ সাফল্য লাভ করেন সুইফট। তবে এই গায়িকা কিন্তু নিজে গান লিখতে পারেন। কানাডীয় কান্ট্রি সঙ্গীতশিল্পী শানায়া টোয়েইন টেইলর সুইফটকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। সুইফটের দাদি ছিলেন পেশায় অপেরা শিল্পী। তবে সারা পৃথিবীতে তার অনেক ভক্ত থাকলে তিনি নিজে কিন্তু প্যাটসি ক্লাইনের দারুণ অন্ধভক্ত। এবারের গ্রামি এ্যাওয়ার্ডে যে টেইলর সুইফটের জয় জয়কার হবে সেটা বলাই বাহুল্য।

আনন্দকণ্ঠ ডেস্ক