২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদ্রোহী প্রার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম আওয়ামী লীগের

বিশেষ প্রতিনিধি ॥ পৌরসভা নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থীদের এবার ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার না করলে আজীবনের জন্য বহিষ্কারের হুমকি দিয়েছে দলটি। এসব বিদ্রোহী প্রার্থীর সঙ্গে কোন মন্ত্রী, এমপি কিংবা প্রভাবশালী নেতার সংশ্লিষ্টতা পেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে কার্পণ্য করবে না আওয়ামী লীগ।

বুধবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে দলের কেন্দ্রীয় নেতারা বৈঠক করেন। বৈঠক শেষে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ সাংবাদিকদের বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থী হয়েছেন তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত আল্টিমেটামের চিঠি বুধবারই পাঠিয়ে দেয়া হয়েছে। এছাড়া পৌর নির্বাচন বানচালে বেগম খালেদা জিয়া ষড়যন্ত্র করতে পারে। এজন্য নেতাকর্মীদের সজাগ থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে অংশ নেয়া আরেক নেতা বলেন, এখনও কিছু কিছু পৌরসভায় মন্ত্রী-এমপিদের প্রচ্ছন্ন মদদে বিদ্রোহী প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করছেন না। এ সময় এ বিষয়ে অঘোষিত সিদ্ধান্ত হয়, মন্ত্রী-এমপি বা দলের যত বড় নেতাই হোক দলের শৃঙ্খলা বিরোধীদের পক্ষে কেউ অবস্থান নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আওয়ামী লীগ। বৈঠকের পরপরই সংশ্লিষ্ট মন্ত্রী, এমপি ও জেলা নেতাদের কেন্দ্রের অবস্থানের কথা জানানো হয়েছে।

কেন্দ্রের আহ্বানে সাড়া দিয়ে এরই মধ্যে অনেকে মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন জানিয়ে মাহবুব-উল-আলম হানিফ বলেন, দলের মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে এখনও যারা রয়েছেন, তাদের আমরা চিঠি দিচ্ছি ২৪ ঘণ্টার মধ্যে তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য। এর মধ্যে বিদ্রোহী প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার না করলে তাদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে কেন চূড়ান্ত শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে বলে কারণ দর্শানোর চিঠি দেয়া হবে।

বৈঠকে হানিফ ছাড়াও আওয়ামী লীগের অপর দুই যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক ও দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহম্মদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী এবং উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল ছিলেন।