২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রমিক নিতে সাইপ্রাস ও স্পেনের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের জন্য স্পেন ও সাইপ্রাসের প্রতি অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এছাড়া তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্পেনিশ ভাষায় অনুবাদের প্রস্তাব করেছেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বাংলাদেশে স্পেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত এডোয়ার্দু ডি লাইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল ও সাইপ্রাসের অনাবাসী রাষ্ট্রদূত দেমেত্রিও এ থিওফিলাকতু পৃথক পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেন। বৈঠকে স্পেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত এডোয়ার্দু ডি লাইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে দেশটির সামনে উন্নয়নের অপার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেন। তিনি আগামী বছর বাংলাদেশ ও স্পেনের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনার প্রস্তাব করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর স্পেন সফরের বিষয়েও প্রস্তাব করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্পেনিশ ভাষায় অনুবাদের প্রস্তাব করলে পররাষ্ট্রমন্ত্রী তাকে স্বাগত জানান।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ও স্পেনের মধ্যকার সম্পর্ক অত্যন্ত চমৎকার হিসেবে উল্লেখ করে বলেন, স্পেন বাংলাদেশের রফতানি পণ্যের পঞ্চম বৃহত্তম বাজার। তিনি বাংলাদেশ ও স্পেনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে দুদেশের মধ্যে ব্যবসায়ী প্রতিনিধি দলের সফরের ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া বাংলাদেশ ফেডারেশন অব চেম্বারস অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের একটি প্রতিনিধি দলের স্পেন সফরের প্রস্তাব করেন। বর্তমানে বিপুলসংখ্যক বাংলাদেশী নাগরিক স্পেনে বিভিন্ন প্রকার কাজে নিয়োজিত আছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও অধিকসংখ্যক শ্রমিক নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য রাষ্ট্রদূতের প্রতি অনুরোধ জানান। পররাষ্ট্রমন্ত্রী স্পেনের নতুন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বাংলাদেশে নবনিযুক্ত সাইপ্রাসের অনাবাসী রাষ্ট্রদূত দেমেত্রিও এ থিওফিলাকতু পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেন। বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী সাইপ্রাসের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে জানান, সাইপ্রাসে বিপুলসংখ্যক বাংলাদেশী ছাত্র পড়াশুনা করেন। এছাড়া সেখানে অনেক বাংলাদেশী কর্মী পর্যটনসহ বিভিন্ন সেবাখাতে কাজ করছে। তিনি এসব ক্ষেত্রে ছাত্রছাত্রী ও কর্মীদের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সম্ভাব্য সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।