২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারত-পাক সিরিজ নিয়ে ধোঁয়াশা চলছেই

অনলাইন ডেস্ক ॥ বছরশেষে মহেন্দ্র সিংহ ধোনিরা কি পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন? বুধবার রাত পর্যন্ত এই প্রশ্নের উত্তরে হ্যাঁ বা না, কোনওটাই বলা যাচ্ছে না।

দুই দেশের ক্রিকেটপ্রেমীদের আশা ছিল, ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে বুধবার সরকারি ঘোষণা হলেও হতে পারে। ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ যেহেতু এ দিনই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও অন্যান্য মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন, তাই আশা ছিল যে ক্রিকেট নিয়েও কথা হবে বৈঠকে। আশা ছিল, বৈঠক শেষে সিরিজ নিয়ে ঘোষণা হবে।

তবে যা খবর, তাতে শীর্ষ বৈঠকে ক্রিকেট নিয়ে নাকি কোনও আলোচনা হয়নি। বৈঠক শেষে সুষমা যে বিবৃতি দেন, তাতেও ভারত-পাক সিরিজের কোনও উল্লেখ ছিল না। যা দেখেশুনে পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়র খান বলে দেন, সিরিজ হওয়ার সম্ভাবনা ‘মৃতপ্রায়’। তাঁর দেশের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শাহরিয়র বলেছেন, ‘‘আমরা আশা করেছিলাম সুষমা স্বরাজের সফরের জেরে সিরিজ করার সম্ভাবনা আরও উজ্জ্বল হবে। কিন্তু সে রকম কিছুই হয়নি।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘আমরা তো খেলতে চেয়েছিলাম। কিন্তু ভারত ইতিবাচক কোনও প্রতিক্রিয়া দেয়নি। এর মধ্যে সিরিজ আয়োজনের জন্য অনেক দেরি হয়ে গিয়েছে। এখন সিরিজ করার যথেষ্ট সময় পাওয়া যাবে বলেও মনে হয় না।’’ শাহরিয়র এও জানিয়েছেন, দরকারে তাঁরা আইনের রাস্তায় হাঁটতে পারেন। কিন্তু ঘটনা হচ্ছে, সিরিজ বাতিল হয়ে গিয়েছে, এখনও ধরে নেওয়া যাচ্ছে না। যাচ্ছে না, অনুরাগ ঠাকুরের মন্তব্যের ভিত্তিতে। ভারতীয় বোর্ডের সচিব এ দিন বলে দেন, পাকিস্তানের সঙ্গে সই করা মউয়ের ভিত্তিতে তাঁর দেশ সিরিজ খেলতে বাধ্য। ‘‘এখন পর্যন্ত বিদেশ মন্ত্রকের তরফ থেকে আমরা কোনও নির্দেশ পাইনি। এখন এই সিদ্ধান্তটা বিদেশ মন্ত্রকের হাতে। বোর্ড তো ইতিমধ্যেই পরিষ্কার করে দিয়েছে যে, মউ অনুযায়ী আমাদের পাকিস্তানের সঙ্গে সিরিজটা খেলতেই হবে,’’ বলেছেন অনুরাগ। সঙ্গে যোগ করেছেন, ‘‘বোর্ড সচিব হিসেবে আমি বলব, আমরা পাকিস্তানকে খেলতে বাধ্য। আগের জমানায় পাকিস্তানের সঙ্গে মউ সই করা হয়েছিল। ব্যক্তিগত ভাবে আমার মতামত অবশ্য উল্টো। নিজেদের কাজ করতে গিয়ে সেনার জওয়ানরা যখন প্রাণ হারাচ্ছে, তখন আমরা ক্রিকেট খেলতে পারি না।’’ শাহরিয়রের মন্তব্যের পরও কোনও প্রতিক্রিয়া জানায়নি বিসিসিআই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা