২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য পরিবেশ আদালতে মামলা

অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য পরিবেশ আদালতে মামলা

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ মাদারীপুরে কতিপয় প্রভাবশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে উন্নত প্রযুক্তিতে রূপান্তরিত না করে এবং পরিবেশ বিধিমালা লংঘন করে সনাতন পদ্ধতিতে মেসার্স শিকদার ইঞ্জিনিয়ারিং এন্ড কোং নামে ইটভাটা স্থাপন করে পরিচালনা করছেন। সরকারি বিধান অমান্য করে ঘনবসতি পূর্ণ আবাসিক এলাকার কৃষি জমিতে গড়ে তুলেছেন এই ইটভাটা। জ্বালানী হিসেবে বৃক্ষ ধংস কাঠ পোড়ানো হচ্ছে দেদারছে। ফলে পরিবেশ দুষণের পাশাপাশি এলাকার জনস্বাস্থ্য পড়েছে হুমকির মুখে।

অভিযোগে জানা গেছে, মাদারীপুর মহিষেরচর এলাকার মেসার্স শিকদার ইঞ্জিনিয়ারিং এন্ড কোং নামের ভাটাটি সনাতন পদ্ধতিতে নির্মিত ও পরিচালিত। (যা ইট প্রস্তুত ও ইটভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুসারে সম্পূর্ণ নিষিদ্ধ ভাটা।) এ ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, প্রত্যয়নপত্র, বিএসটিআই এর সনদপত্র, আয়কর সনদপত্র, ফায়ার সার্ভিসের ফিটনেস সনদপত্র কিছুই নেই। এমন কি সরকারের কাছ থেকে

ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছায়েফউল্যা তালুকদার বলেন, “ভাটার মালিকগণ ভাটাটি অবৈধ ভাবে পরিচালনা করছে। আমি দুইবার ভাটাটি পরদর্শন করেছি। ভাটা বন্ধ না করলে যে কোন সময় মোবাইল কোটর্-এর মাধ্যমে ভাটা জরিমানা ও ইট ভেঙ্গে ফেলা হবে”।