২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ শিক্ষাখাতে লিঙ্গ বৈষম্য দূর করেছে : এলজিআরডি মন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, বাংলাদেশ প্রাথমিক ও মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর এবং নিরাপদ খাবার পানির সুবিধা নিশ্চিত করেছে।

বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) তিনটি লক্ষ্য ইতোমধ্যে অর্জন করেছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এমপি আজ ‘লাইভলিহুড এশিয়া সামিট-২০১৫’তে ভাষণকালে এসব কথা বলেন।

ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী নাজমা এ হেপতুল্লাহ এ সম্মেলনের উদ্বোধন করেন। এক্সসেস ডেভেলপমেন্ট সার্ভিস আয়োজিত এ সম্মেলনের পৃষ্ঠপোষক ব্র্যাক বাংলাদেশ। বাংলাদেশ হচ্ছে এ বছরে সম্মেলনের ফোকাস কান্ট্রি।

নীতি প্রণয়ন প্রভাবিত করা, সর্বোত্তম রীতির প্রদর্শন এবং গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জসমূহ মোকাবেলা এ সম্মেলনের লক্ষ্য। বাংলাদেশসহ এশিয়ার ৮টি দেশ থেকে ৬শ’ প্রতিনিধি এবারের এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশের বর্তমান সরকার বাংলাদেশের আকাক্সক্ষাকে তুলে ধরতে ভিশন-২০২১ ভিশন-২০৪১ গ্রহন করেছে।

দারিদ্র্য মুক্ত মধ্যম আয়ের একটি দেশ হয়ে ওঠার লক্ষ্য নিয়ে, এদুটি রূপকল্পে কয়েকটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এসব লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে নতুন জীবিকার সুযোগ তৈরির মাধ্যমে দক্ষ ও সৃজনশীল মানব সম্পদ তৈরি করা। বর্তমান সরকার দারিদ্র্য দূরীকরণকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের টেকসই জীবিকার অভিজ্ঞতা রয়েছে। দেশের জনগণের মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ ডলার।

তিনি বলেন, সাসটেইনেবল রুর‌্যাল লাইভলিহুড কাঠামো অনুযায়ী কৃষি জোরদারকরণ সম্প্রসারণ হচ্ছে জীবিকা কৌশলের অন্যতম যা বাংলাদেশে খাদ্য উৎপাদনের সাথে সরাসরি সম্পৃক্ত।

মন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ। আমরা জানি যে, জীবিকার বৈচিত্র হচ্ছে গ্রামের জনগণের বিশেষ করে দুস্থ পরিবারগুলোর আরেকটি গুরুত্বপূর্ণ জীবিকা কৌশল।

মন্ত্রী বলেন, মঙ্গাকে লক্ষ্য করে গ্রামের গরিবদের জন্য বিকল্প জীবিকার সুযোগ নিশ্চিত করতে সরকার এক্ষেত্রে বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করেছে। তিনি বলেন, সরকার বিভিন্ন পদক্ষেপ নেয়ায় বাংলাদেশের উত্তরাঞ্চল এখন মঙ্গামুক্ত হয়েছে।

এলজিআরডি মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সরকার জীবিকার বৈচিত্র্যের ক্ষেত্রে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সহযোগিতামূলক সেবা প্রদান বিশেষ করে প্রশিক্ষণ ও ঋণ প্রদানের মাধ্যমে জীবিকার সুযোগ সৃষ্টিতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছে। সূত্র: বাসস