২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইংল্যান্ড সফরে প্রোটিয়া টেস্ট দলে ৫ পরিবর্তন

স্পোর্টস রিপোর্টার॥ সম্প্রতিই ভারত সফরে চরম ভরাডুবি হয়েছে বিশ্বের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকার। এ কারণে বোঝাই যাচ্ছিল কিছু পরিবর্তন আসবে দলে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে আসন্ন টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে সেটাই স্পষ্ট হলো। ভারত সফরের টেস্ট সিরিজে থাকা দল থেকে বাদ পড়েছেন ৫ ক্রিকেটার। এছাড়া ইনজুরির কারণে দলে ঠাঁই হয়নি নির্ভরযোগ্য পেসার ভারনন ফিল্যান্ডারের। প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত ১৩ জনের দলে ফিরেছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান রাইলি রুশো। আর এ সিরিজেও উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন এবি ডি ভিলিয়ার্সই। কারণ তাঁর বিকল্প কুইন্টন ডি কক-কে দলেই রাখেনি ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) নির্বাচকরা। আগামী ২৬ ডিসেম্বর ডারবানে প্রথম টেস্ট শুরু হবে।

ভারতের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ৪ টেস্টের সিরিজে চরম অপদস্থ হয়েছে প্রোটিয়ারা। বৃষ্টির আশীর্বাদে একটি টেস্ট ড্র করতে পারলেও বাকি তিন ম্যাচেই বাজেভাবে হেরেছে মাত্র তিনদিনের মধ্যে। কোন টেস্টই তিনদিনের বেশি খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। এই সিরিজেই গোঁড়ালির ইনজুরিতে পড়েন পেসার ফিল্যান্ডার। তাঁর সুস্থ হতে আরও কিছুটা সময় লাগবে। আর ফর্মহীনতার কারণে ছিটকে গেছেন পেসার মার্চেন্ট ডি ল্যাঙ্গ, ডি কক, ডেন ভিলাস এবং ঘরের মাটিতে পেস বান্ধব উইকেটে অপ্রয়োজনীয় বলে বাইরে রাখা হয়েছে দুই স্পিনার ইমরান তাহির ও সাইমন হারমারকে। তবে তরুন স্পিনার ডেন পিয়েটকে রেখে দেয়া হয়েছে ১৩ সদস্যের দলে। টেস্টে এতদিন উইকেটরক্ষণের দায়িত্বটা পালন করেছিলেন ডি কক। কিন্তু তাঁকে এবার দল থেকেই বাদ দিয়েছেন নির্বাচকরা। তাই ১০২ টেস্ট খেলা ভিলিয়ার্স মাত্র ২৩ টেস্টে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করলেও এবার আবারও গ্লাভস পড়বেন হাতে। এ বিষয়ে সিএসএ নির্বাচক প্যানেলের আহ্বায়াক লিন্ডা জোন্ডি বলেন,‘আমাদের ব্যাটিং গভীরতা বাড়াতে হবে তা স্পষ্ট হয়েছে ভারত সফরে। এ কারণে আমরা সেভাবেই সামঞ্জস্য রেখে দল গড়েছি। আমরা মনে করি অধিনায়ক হাশিম আমলার জন্য কৌশলগত কোন পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে পরিবর্তনগুলো তেমন প্রভাব ফেলবে না। দক্ষিণ আফ্রিকার ক-িশনে খেলা এ কারণে আমরা স্পেশালিস্ট স্পিনার হিসেবে শুধু পিয়েটকে রাখলাম। তাঁর বিকল্প হিসেবে দুই ব্যাটসম্যান জেপি ডুমিনি ও ডিন এলগার উভয়ে ভাল স্পিন করে সহায়তা দিতে পারবেন।’

প্রথম দুই টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা দল॥ হাশিম আমলা (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স (উইকেটরক্ষক), কাইল এ্যাবট, টেমবা বাভুমা, জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, মরনে মরকেল, ডিন এলগার, ডেন পিয়েট, কাগিসো রাবাদা, রাইলি রুশো, ডেল স্টেইন ও স্টিয়ান ভ্যান জাইল।