২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিপিএল: বিদেশি ক্রিকেটারদের বিদায়ের পালা শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ সবার আগে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসর থেকে বিদায় নিয়েছে চিটাগাং ভাইকিংস। সেই দলের ক্রিকেটাররাও সবার আগে বাংলাদেশ ছেড়েছেন। তিলকারত্মে দিলশান যেমন বৃহস্পতিবার সকালেই শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা হয়েছেন। দুপুরেই ঢাকা ছেড়েছেন পাকিস্তান পেসার মোহাম্মদ আমির। এক এক করে চিটাগাংয়ের জিম্বাবুইয়ান ক্রিকেটার এলটন চিগুম্বুরা, পাকিস্তানী কামরান আকমল, উমর আকমল, সাঈদ আজমল, শ্রীলঙ্কান চামারা কাপুগেদারা ও জীবন মেন্ডিসও নিজ নিজ দেশে গেছেন। এখন বিদায় নেওয়ার পাল সিলেট সুপার স্টারসের বিদেশি ক্রিকেটারদের। এরপর যে দলই বিদায় নেবে, সেই দলেরই বিদেশি ক্রিকেটাররা ঢাকা ছাড়বেন। চিটাগাং যেহেতু আগে বাদ পড়েছে, তাই এ দলের ক্রিকেটাররাই আগে বাংলাদেশ ছেড়েছেন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলছেন পাকিস্তানী আহমেদ শেহজাদ, শোয়েব মালিক, শ্রীলঙ্কার নুয়ান কুলাসেকারা, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল, ক্রিসমার সানটোকি, ইংল্যান্ডের ড্যারেন স্টিভেন্স। রংপুর রাইডার্সে খেলছেন পাকিস্তানের মিসবাহ উল হক, আফগানিস্তানের মোহাম্মদ নবী, শ্রীলঙ্কার থিসারা পেরেরা, সাচিত্র সেনানায়েকে, ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন সামি, লেন্ডল সিমন্স ও পাকিস্তানের ওয়াহাব রিয়াজ। বরিশাল বুলসে খেলছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, এভিন লুইস, কেভন কুপার, শ্রীলঙ্কার সেকুগে প্রসন্ন, জিম্বাবুইয়ের ব্রেন্ডন টেইলর। এ তিন দলের বিদেশি ক্রিকেটারদের ঢাকা ছাড়তে একটু দেরিই হবে। তিনটি দলই যে শেষ চারে খেলা নিশ্চিত করেছে। এ তিন দলের মধ্যে যে দল যত দেরিতে বিদায় নেবে, তাদের ক্রিকেটাররা তত দেরিতে ঢাকা ছাড়তে পারবেন। আরও দুটি দল সিলেট সুপার স্টারস ও ঢাকা ডায়নামাইটসেও বিদেশি ক্রিকেটাররা আছেন। বৃহস্পতিবার প্রথম ম্যাচে কুমিল্লার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় সিলেট। আর তাই এ দলটির ক্রিকেটাররাও আজ-কালের মধ্যে বিদায় নেবেন। ইংল্যান্ডের রবি বোপারা, জসুয়া কব, ওয়েস্ট ইন্ডিজের ফিদেল এডওয়ার্ডস, শ্রীলঙ্কার অজন্থা মেন্ডিস, দিলশান মুনাভিরা, ইংল্যান্ডের ওয়াইজ শাহ, পাকিস্তানের সোহেল তানভির ও শহীদ আফ্রিদি খেলেছেন সিলেট সুপার স্টারসে। তারা দেশ ছাড়বেন।

ঢাকা ডায়নামাইটসে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, লাহিরু থিরিমান্নে, জিম্বাবুইয়ের ম্যালকম ওয়েলার, পাকিস্তানের মোহাম্মদ ইরফান, নাসির জামশেদ, সোহেল খান, ইয়াসির শাহ, নেদারল্যান্ডসের রায়ান টেন ডয়েশচেট খেলছেন। তাদের বিদায় নিতেও দেরি হবে। এখন যে শেষ চারের লড়াইয়ে নামবেন।

যে পালা শুরু করে দিয়েছেন চিটাগাংয়ের বিদেশি ক্রিকেটাররা, সেই পালায় হাওয়া লাগতেই থাকবে। ধীরে ধীরে সব দলের বিদেশি ক্রিকেটাররাও এক এক করে বাংলাদেশ ছাড়বেন। যে দুটি দল ফাইনালে খেলবে। সেই দুটি দলের ক্রিকেটাররা ১৫ ডিসেম্বরের পর ঢাকা ছাড়বেন।