২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুসলিমদের প্রতি সংহতি জানালেন জুকারবার্গ

জনকণ্ঠ ডেস্ক ॥ মুসলমানদের প্রতি সংহতি জানিয়েছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। সম্প্রতি প্যারিস এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সন্ত্রাসী হামলার পর পাশ্চাতের বিভিন্ন দেশে ইসলাম-বিদ্বেষী মনোভাব লক্ষ্য করা যাচ্ছে। এমনকি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বলেন, যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ বন্ধ করে দেয়া উচিত। খবর এএফপি ও ইন্ডিপেন্ডেন্ট অনলাইনের।

এদিকে মুসলমানদের সমর্থন করে বুধবার এক ফেসবুক পোস্টে জুকারবার্গ লিখেন, মুসলিমদের অধিকার রক্ষায় কাজ করতে চাই আমি। আর অন্যদের কাজের জন্য মুসলিমদের নির্যাতনের ভয় পাওয়া উচিত নয়। ওই পোস্টে জুকারবার্গ আরও লেখেন প্যারিস হামলা ও অন্যত্র চরমপন্থীদের জন্য মুসলিম সম্প্রদায়ের বৈষম্যের শিকার হওয়া উচিত নয়। ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেজ্ঞাধার দাবির প্রতিক্রিয়ায় জুকারবার্গ বলেন, প্যারিস হামলার পর আমি শুধু কল্পনা করছি আতঙ্কিত মুসলিমদের অনুভূতি। কেননা অন্যদের কাজের জন্য তারা নির্যাতিত হওয়ার আশঙ্কায় রয়েছে। আর একজন ইহুদী হিসেবে আমার বাবা-মা আমাকে শিখিয়েছেন, সকল সম্প্রদায়ের বিরুদ্ধে হামলার পাশে অবশ্যই আমরা দাঁড়াব। এমনকি এই হামলা আজ তোমার ওপর না হলেও, কারও স্বাধীনতার ওপর হামলা। এ ধরনের হামলা আঘাত করে সবাইকে।

তিনি আরও বলেন, যদি আপনি মুসলিম হন ফেসবুক প্রধান হিসেবে আমি জানাতে চাই আপনি এখানে সবসময়ই আমন্ত্রিত।

যুক্তরাষ্ট্রে মুসলমানদের অধিকার রক্ষা এবং মুসলমানদের জন্য একটি নিরাপদ এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য নিজে সংগ্রাম করার প্রতিশ্রুতি দেন ফেসবুক প্রধান।

সদ্য মেয়ে সন্তানের বাবা হওয়া জুকারবার্গ বলেন, তাদের সন্তানের জন্মের পর অনেক আশা তৈরি হয়েছে। কিন্তু কিছু মানুষের বিদ্বেষের কারণে অনেক সময় যারা ক্ষতিগ্রস্ত হয় প্রকৃত জয়ী হয় তারাই। সেজন্য আশা হারালে চলবে না।

তিনি বলেন, আমরা যদি এক সঙ্গে দাঁড়াই এবং পরস্পরের মধ্যে ভাল বিষয়গুলো দেখার চেষ্টা করি তাহলে আমরা সবার জন্য ভাল একটি পৃথিবী গড়তে পারব।