২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুমিল্লা, রংপুর বরিশালের পর শেষ চারে ঢাকা

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসরে সবার আগে শেষ চারে খেলা নিশ্চিত করেছে মাশরাফি বিন মর্তুজার দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এরপর সাকিব আল হাসানের রংপুর রাইডার্স ও মাহমুদুল্লাহ রিয়াদের বরিশাল বুলস শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছে। শেষ চারে খেলার টিকেট পেয়ে গেছে ঢাকাও। বৃহস্পতিবার টুর্নামেন্টে লীগ পর্বের শেষদিনে এসে শেষ চারের নিষ্পত্তি হয়েছে। আগেই বিদায় নিয়েছে চিটাগাং ভাইকিংস। এবার সিলেট সুপার স্টারসও চিটাগাংয়ের পথ ধরেছে।

ঢাকার শেষ চারে ওঠার পথে বাধা ছিল সিলেট সুপার স্টারস। লীগ পর্বের শেষদিনের আগে ঢাকার পয়েন্ট তালিকায় ৮ জমা ছিল। সিলেটের ৬ পয়েন্ট ছিল। দুই দলেরই একটি করে ম্যাচ বাকি ছিল। হিসাব ছিল এমন- কুমিল্লার বিপক্ষে যদি সিলেট জিতে ও বরিশালের বিপক্ষে যদি ঢাকা হারে দুই দলেরই পয়েন্ট সমান ৮ করে হতো। তখন রানরেটে যে দল এগিয়ে থাকত তারাই শেষ চারে উঠত। কিন্তু দিনের প্রথম ম্যাচে কুমিল্লার বিপক্ষে ৭১ রানের বড় ব্যবধানে হেরে যায় সিলেট। তখন আর ঢাকা-বরিশালের ম্যাচের প্রতি কারও ঝোঁকই থাকল না। সিলেটের হারে ঢাকা শেষ চারে খেলা নিশ্চিত করে ফেলে। ঢাকা-বরিশাল ম্যাচের গুরুত্ব যে তখনই কমে যায়। তা বোঝাও যায় ম্যাচে ক্রিস গেইল ও কুমার সাঙ্গাকারা না খেলাতে।

সিলেটের হারে যেন শেষ চারের লাইনআপও চুড়ান্ত হয়ে যায়। কুমিল্লা ও রংপুর সমান ১৪ পয়েন্ট করে পায়। কিন্তু রানরেটে রংপুরকে (+০.৬৯৩) শীর্ষস্থান থেকে হটিয়ে আবারও সেই আসনে আসীন হয় কুমিল্লা (+০.৭৮৮)। বৃহস্পতিবার দিনের দ্বিতীয় ম্যাচে বরিশাল যদি জিতে তাহলে ১৪ পয়েন্ট হবে। কিন্তু বিশাল বড় কোন জয় না পেলে বরিশালের তৃতীয় স্থানে ও ঢাকার চতুর্থ স্থানেই থাকার কথা।

সেক্ষেত্রে শনিবার কুমিল্লা-রংপুর ও বরিশাল-ঢাকা লড়াই হবে। দুপুর২ টায় প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা-রংপুর লড়াই করবে। যে দল জিতবে ফাইনালে চলে যাবে। হারা দল দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার জন্য টিকে থাকবে। সন্ধ্যা সাড়ে ৬টায় এলিমিনেটর ম্যাচে বরিশাল ও ঢাকা মুখোমুখি হবে। যে দল হারবে বিদায় নেবে। জেতা দল রবিবার দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে। প্রতিপক্ষ থাকবে প্রথম কোয়ালিফায়ারের হারা দল। যে দল এ ম্যাচটিতে জিতবে তারা ফাইনালে খেলবে। ১৫ ডিসেম্বর ফাইনালে প্রথম কোয়ালিফায়ারের জয়ী দল ও দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দলের মধ্যে লড়াই হবে। যে দল জিতবে চ্যাম্পিয়ন হয়ে যাবে। শিরোপা ঘরে তুলবে।