২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনাকে রুখে দিল লেভারকুসেন

বার্সিলোনাকে রুখে দিল লেভারকুসেন
  • মেসির গোলে ড্র করেছে কাতালানরা, চোটের কারণে খেলেননি নেইমার, মূল একাদশে রাখা হয়নি সুয়ারেজকেও

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচে যেন নিষ্প্রভ দেখা যায় লুইস এনরিকের দলকে। বুধবার জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেনের বিপক্ষে মেসির গোলে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় গত মৌসুমের ত্রিমুকুট জয়ী বার্সিলোনার। আগেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত করা বার্সাকে ম্যাচের শুরু থেকেই দমিয়ে রাখার লড়াই চালিয়ে যায় লেভারকুসেন। শেষ পর্যন্ত ড্র করে তারা।

বুধবার লেভারকুসেনের বিপক্ষে ম্যাচের ২০ মিনিটে প্রথম লিড নেয় বার্সা। দলের হয়ে প্রথম গোলটি করেন লিওনেল মেসি। রাকিটিচের সহায়তায় দলকে এগিয়ে নেয়ার গোলটি করেন আর্জেন্টাইন সুপারস্টার। তবে, সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি স্বাগতিকরা। ২৩ মিনিটে লেভারকুসেনের হয়ে সমতায় ফেরানোর গোলটি করেন জাভিয়ের হার্নান্দেজ। চলতি মৌসুমে উড়তে থাকা বার্সাকে রুখে দিয়ে প্রথমার্ধে ১-১ গোলের সমতা রেখে বিরতিতে যায় স্বাগতিক লেভারকুসেন। বিরতির পর বেশ কয়েকটি আক্রমণ করলেও কাতালানদের আর কোন ফুটবলারই গোলের দেখা পাননি। এর ফলে, ১-১ গোলের সমতা নিয়েই মাঠ ছাড়ে দুই দল। এ ম্যাচ থেকে পয়েন্ট ভাগাভাগি করায় নকআউট পর্বে যাওয়া বার্সার সংগ্রহ বেড়ে দাঁড়ায় ৬ ম্যাচে সর্বোচ্চ ১৪। আর শেষ ষোলোতে তাদের সঙ্গী ইতালিয়ান জায়ান্ট রোমা। গ্রুপ পর্বের ৬ ম্যাচ খেলে রোমা আর লেভারকুসেনের পয়েন্ট সমান ৬। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে শেষ ষোলোতে খেলবে রোমা। গ্রুপের শেষ দল বাটে বরিসভের ৬ ম্যাচে অর্জন ৫ পয়েন্ট। এর ফলে লেভারকুসেনের মতো তাদেরও সঙ্গী হলো হতাশা। বর্তমান সময়টা দারুণ কাটছে বার্সার। বিশেষ করে মেসি-নেইমার আর সুয়ারেজের শক্তিশালী আক্রমণভাগ যেন প্রতিপক্ষকে নিয়মিতই উড়িয়ে দিচ্ছে। কিন্তু লেভারকুসেরেন বিপক্ষে মাঠে ছিলেন না নেইমার। তবে গোলের কাজটা করেছেন মেসি। কাতালান ফুটবলার লিওনেল মেসি আর তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শ্রেষ্ঠত্বের লড়াই চলছে দীর্ঘদিন ধরে। সম্প্রতি সেই লড়াইয়ে ওঠে এসেছে ব্রাজিলিয়ান তারকা নেইমারের নামও। কিন্তু সেরার দৌড়ে নেইমারকে মেসির কাছাকাছি বললেও মেসিকেই সবার সেরা বলে স্বীকৃতি দিয়েছেন ভিক্টর মনোজ। সাবেক বার্সিলোনার এই তারকা খেলোয়াড় বলেন, ‘সম্প্রতি পারফর্মেন্সে নেইমার মেসির কাছাকাছি মানের খেলোয়াড়। কিন্তু আর্জেন্টাইন তারকার ধারে কাছে কেউই নেই।’ মনোজ ভিক্টর বার্সিলোনার জার্সিতে ১৯৮১-১৯৮৮ সাল পর্যন্ত খেলেছেন। পরে তিনি জারাগোজা ও গেটাফেসহ কয়েকটি ক্লাবে কোচের দায়িত্ব পালন করেছেন। এক সাক্ষাতকারে তিনি নেইমার ও মেসির ইনজুরিসহ নানা প্রসঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি বলেন, ‘যদিও ফুটবলে বার্সিলোনার হয়ে মেসি সবকিছুই অর্জন করেছে, কিন্তু সে আরও উন্নতি করবে। এখন পর্যন্ত সে তেমন বড় ইনজুরিতে পড়েনি। তাই আমি মনে করি আরও কয়েক বছর মেসিই শীর্ষে থাকবে। কয়েক বছর ধরে মেসি ফুটবলে অসাধারণ অবদান রেখেছে। কিন্তু আমি মনে করি সে আরও ভাল কিছু দেবে।’

এই মুহূর্তে বিশ্বের শক্তিশালী আক্রমণভাগ বার্সিলোনার। কাতালানদের ত্রয়ী তারকা একসঙ্গে জ্বলে উঠলে প্রতিপক্ষের রক্ষণভাগ যেন বেসামাল হয়ে উঠে। কিন্তু ইনজুরির কারণে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ম্যাচে বার্সার হয়ে মাঠে নামা হয়নি নেইমারের। মাঠে ছিলেন না লুইস সুয়ারেজও। যে কারণে মেসির গোলে এগিয়ে থাকলেও বেয়ার লেভারকুসেনের বিপক্ষে জয় পায়নি কাতালানরা।

ইউরোপ সেরার লড়াইয়ের গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগের দিন হঠাৎ করেই ঊরুতে চোট পান নেইমার।

তবে লেভারকুসেনের বিপক্ষে মাঠে নামতে না পারা নেইমারকে নিয়ে কোন শঙ্কা তৈরি হয়নি বলে জানান তারই বাবা। তার বিশ্বাস, জাপানে অনুষ্ঠেয় ফিফা ক্লাব বিশ্বকাপের ম্যাচের আগেই সম্পূর্ণ ফিট হয়ে ফিরবেন নেইমার। ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে আগামী ১৭ ডিসেম্বর মাঠে নামতে হবে বার্সাকে। তাই নেইমারকে এই মুহূর্তে দলে পাওয়াটা খুবই জরুরী। না পেয়ে কিছুটা হতাশ ক্লাবটির কোচও। এ বিষয়ে বার্সা কোচ লুইস এনরিক জানান, যে কোন ফুটবলার ইনজুরিতে পড়লে সেটি আমাকে হতাশ করে। নেইমারের ইনজুরি আমাকে বাজে সংবাদ দিয়েছে। এখন তার জন্য আমাদের অপেক্ষা করা ছাড়া কিছুই করার নেই। বার্সার চিকিৎসকরা রয়েছেন তাকে সারিয়ে তুলতে। আমি তাকে শীঘ্রই দলে চাই। আশা করি চিকিৎসকদের তত্ত্বাবধানে নেইমার দ্রুইত দলে ফিরবে। চলতি মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলা নেইমার ১৪ গোল করে গোলদাতাদের তালিকায় শীর্ষে রয়েছেন। ব্যালন ডি’অরের চূড়ান্ত তিনজনের তালিকাতেও জায়গা করে নিয়েছেন নিজেকে।