২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজব পেশা

  • অর্থ উপার্জনের দুনিয়ায় কত বিচিত্র পেশাই না রয়েছে। এখানে তুলে ধরা হলো তেমনই কিছু অদ্ভুত ও অনন্য উপায়

জ্যান্ত ম্যানিকুইন

পোশাকের দোকানের শোকেসে জ্যান্ত পুতুল? হ্যাঁ, এই রীতি চালু রয়েছে বিশ্বের বেশ কিছু শহরে। জানা গেছে, ঘণ্টা পিছু ১০০ ডলার রোজগার এই পেশায়। আসলে দীর্ঘক্ষণ ধরে নিস্পন্দ হয়ে ঠায় দাঁড়িয়ে বা বসে থাকা এই কাজের প্রধান শর্ত। সেই বিরল ক্ষমতার জন্যই এই চড়া বেতন।

জল্লাদ

মৃত্যুদণ্ড কার্যকর করতে বহু দেশে যেমন ফাঁসুড়ের ডাক পড়ে, সৌদি আরবের আইন অনুসারে প্রয়োজন হয় জল্লাদের। সে দেশের আইন অনুযায়ী চরম শাস্তি মুণ্ডচ্ছেদ। কিন্তু সেই কাজে সিদ্ধহস্ত নয় সকলে। সম্প্রতি তাই জল্লাদ চেয়ে কাগজে বিজ্ঞাপন দিয়েছে সৌদি সরকার। এই পেশায় কোন ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। এই চাকরির জন্য একমাত্র তারাই বিবেচিত হবেন, ঠাণ্ডা মাথায় যারা তলোয়ারের কোপে ধড় থেকে মুড়ো স্বচ্ছন্দে আলাদা করতে পারবেন।

পেশাদার ‘ঝাপ্পিবাজ’

চিকিৎসা শাস্ত্র বলছে, প্রচণ্ড টেনশনের সময় কাউকে জড়িয়ে ধরলে সে ভরসা ও মনোবল ফিরে পায়। বলিউডি ছবিতে মুন্নাভাই চরিত্রের মুখেও শোনা গেছে একই কথা। চিকিৎসকদের মতে, আলিঙ্গনে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়, গাঢ় হয় ঘুম। কিছু মানুষ তাই দুর্বল মুহূর্তে এইভাবে পাশে দাঁড়ানোকেই পেশা হিসেবে গ্রহণ করেছেন।

পোষ্যদের গোয়েন্দা

আদরের পোষ্য হঠাৎ নিরুদ্দেশ। কোথায় খুঁজবেন? সারা বাড়ি, পাড়া, আত্মীয়-বন্ধুদের আস্তানায় তল্লাশি চালিয়েও যদি তাকে না পাওয়া যায়, তা হলে শরণাপন্ন হতে হবে বিশেষ গোয়েন্দার। প্রিয় কুকুর-বিড়াল-পাখি অপহৃত হলেও তিনি ঠিক তাকে খুঁজে বের করবেন। এই পেশায় বেশ ভাল আয় হয়।

পেশাদার সিটিবাজ

শিস দিতে কি আপনি দক্ষ? যে কোন গানের সুর তুলে নিতে পারেন অনায়াসে? তা হলে আর অপেক্ষা নয়। সঙ্গীত জগতে শিস দেনেওয়ালার খুব খাতির। সিনেমার গানই হোক বা বিজ্ঞাপনের জিঙ্গল, সব জায়গাতেই অপরিহার্য হয়ে উঠতে পারেন। রোজগারও নেহাত কম নয়।

চকোলেট ইঞ্জিনিয়ার

এই কাজে তারাই সুনাম কুড়াতে পারেন, চকোলেট তৈরি করা সম্পর্কে যাদের রীতিমতো গভীর জ্ঞান রয়েছে। এই ক্ষেত্রে প্রধান কাজ হলো নানা স্বাদের মুখরোচক চকোলেট প্রস্তুত করা। যে যত ভাল রাঁধিয়ে, তাঁর চাহিদা ততই বেশি।

ব্রেইল অনুবাদক

দৃষ্টিহীনদের জন্য অপরিহার্য ব্রেইল হরফ। কিন্তু প্রয়োজনীয় বিষয়বস্তু সেই ভাষায় অনুবাদ করবেন কে? এখানেই ব্রেইল অনুবাদকের অপরিসীম গুরুত্ব। উপন্যাস, গল্প, গান, কবিতা, নাটক, পড়ার বই থেকে পণ্য অথবা ভ্রমণের ব্রোশিওÑসব কিছু অনুবাদ করাই তার কাজ।

আসবাব টেস্টার

আজব এই পেশা বিশ্বের ধনী দেশগুলোতেই বেশি প্রচলিত। দামী আসবাব কিনে আনার কিছু দিনের মধ্যেই যদি তা ভেঙে পড়ে তা হলে গ্রাহকের রোষের মুখে পড়েন দোকানি। আবার ডিলারের নালিশ শুনে ব্যবসা হারানোর ভয়ে ত্রস্ত হন আসবাব প্রস্তুকারক। এই সমস্যা দূর করতে বিক্রির আগে যে কোন আসবাব পরখ করে নেয়াই উচিত। আর এই কাজে দরকার দক্ষ পরীক্ষকের। বলা বাহুল্য, তাদের বেতনও মোটা।

ভিডিও গেম টেস্টার

ফার্নিচারের মতো বাজারে নতুন ভিডিও গেম এলে খদ্দেরের কাছে পৌঁছানোর আগে তা রীতিমতো পরীক্ষা করে নেয়াই রীতি। তবে এই কাজের কোন বাঁধাধরা সময়সীমা নেই। তাই দীর্ঘ সময় ধরে রোজ যারা ভিডিও গেম নিয়ে ব্যস্ত থাকতে ভালবাসেন, এই পেশা শুধু তাদেরই জন্য।

ইঁদুর ঘাতক

বিষ ছড়িয়েও মরছে না ইঁদুর। কলে ধরা পড়ছে না নেংটির ছানা। এদিকে জিনিসপত্র ধারালো দাঁতে কুটি কুটি করে ফেলছে রোজ। এখন উপায়? খবর দিতে হবে পেশাদার ইঁদুর ঘাতককে। ভাঁড়ার ঘর, চিলেকোঠা বা গুদাম, যেখানেই মূষিক কলোনি, লাঠি উঁচিয়ে সেখানেই সেঁধিয়ে যাবে তাদের যম। মাত্র কয়েক ঘণ্টায় বাড়ি ইঁদুরছাড়া করতে এঁদের জুড়ি মেলা ভার। তবে তার জন্য দিতে হবে যথার্থ পারিশ্রমিক।

সূত্র : এই সময়

নির্বাচিত সংবাদ