২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সপ্তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড সমাপ্ত

অনলাইন ডেস্ক ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের উদ্যোগে ‘সপ্তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড’-এর চূড়ান্ত পর্ব আজ শুক্রবার এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সকালে দিনব্যাপী এই অলিম্পিয়াড উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এ সময় সপ্তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী, অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ এবং বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক সাজেদা বানু উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গণিতের ভাষাকে আন্তর্জাতিক ভাষা হিসেবে বর্ণনা করে বলেন, অন্য ভাষা শেখার আগে সকলকে গণিতের ভাষা শিখতে হবে। বিশ্বাঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে তিনি গণিতে পারদর্শিতা অর্জনের ওপর গুরুত্বারোপ করে বলেন, ’৭১-এর গণহত্যার চিত্র তুলে ধরতেও গণিতের প্রয়োজন।

উল্লেখ্য, নতুন প্রজন্মের কাছে গণিতকে জনপ্রিয় করার লক্ষ্যে দেশব্যাপী এই গণিত অলিম্পিয়াডের আয়োজন করা হয়।দেশের ৬টি বিভাগের অঞ্চলিক পর্ব থেকে নির্বাচিত মোট ৬৫ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

অলিম্পিয়াড শেষে চূড়ান্ত পর্বের বিজয়ী সেরা ১০ জন প্রতিযোগীকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া