১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় ঐকমত্য তৈরিতে এনডিসি’র ভূমিকা প্রশংসনীয় : পররাষ্ট্র মন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐকমত্য তৈরিতে ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) ভূমিকার প্রশংসা করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় মিরপুর সেনানিবাসের এনডিসি মাল্টিপারপাস হলে ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৫ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৫’র গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। খবর বাসসের।

পররাষ্ট্র মন্ত্রী সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৫ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৫ কোর্সে অংশগ্রহণকারী সকল সদস্যকে অভিনন্দন জানান।

তিনি কলেজের শিক্ষার উঁচুমান সম্পর্কে গভীর সন্তুষ্টি প্রকাশ করে কলেজের কমান্ড্যান্ট ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জ্ঞাপন করেন।

জাতীয় উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে সকল পেশাজীবীর মধ্যে একটি সুসংহত ঐকমত্য ও একাগ্রতা থাকার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে মাহমুদ আলী বাংলাদেশের জনগণের আকাক্সক্ষা এবং সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য বর্তমান সরকারের ক্রমাগত প্রচেষ্টার কথা সকলকে অবহিত করেন।

অনুষ্ঠানের শুরুতে ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী স্বাগত বক্তৃতায় সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশি¬¬ষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রভূত উন্নয়নে প্রধান অতিথির ক্রমাগত সহায়তায় এবং এনডিসির প্রতি বর্তমান সরকারের বিশেষ মনযোগের জন্য কমান্ড্যান্ট ও এনডিসি প্রধান অতিথির প্রতিও আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এনডিসির কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী এনডিসির উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে প্রধানমন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা ও দিক-নির্দেশনার কথা বিশেষভাবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে অংশগ্রহণকারী সশ¯ ¿বাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী কোর্স মেম্বারদের পক্ষ থেকে সিনিয়র কোর্স মেম্বারগণ বক্তৃতা প্রদান করেন।

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ৫ জন কমোডর এবং বাংলাদেশ বিমান বাহিনীর ১ জন এয়ার কমডোর ও ৩ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ১ জন অতিরিক্ত সচিব ও ৯ জন (যুগ্ম সচিব), বাংলাদেশ পুলিশের ২ জন ডিআইজি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১ জন ডিজিসহ বাংলাদেশের সর্বমোট ৫১ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৫’তে অংশগ্রহণ করেন। এছাড়া এ কোর্সে অংশগ্রহণ করেন আমাদের বন্ধুপ্রতিম দেশ চীন বিমান বাহিনীর ১ জন গ্রুপ ক্যাপ্টেন, মিশর, মায়ানমার ও ওমান সেনাবাহিনীর ১ জন করে কর্নেল, ভারতীয় সেনাবাহিনীর ১ জন ব্রিগেডিয়ার ও বিমান বাহিনীর ১ জন এয়ার কমডোর, মালয়েশিয়া বিমান বাহিনীর ১ জন গ্রুপ ক্যাপ্টেন, নাইজেরিয়া সেনাবাহিনীর ২ জন কর্নেল, নৌবাহিনীর ৬ জন ক্যাপ্টেন, বিমান বাহিনীর ১ গ্রুপ ক্যাপ্টেন, দক্ষিণ সুদানের ১ জন ব্রিগেডিয়ার জেনারেল, শ্রীলংকা সেনাবাহিনীর ২ জন ব্রিগেডিয়ার ও নৌবাহিনীর ১ জন কমডোর, সৌদি আরব রাজকীয় সেনাবাহিনীর ১ জন কর্নেল ও নৌবাহিনীর ১ জন ক্যাপ্টেন, তানজানিয়া সেনাবাহিনীর ১ জন কর্নেল ও যুক্তরাজ্য সেনাবাহিনীর লেঃ কর্নেলসহ মোট ২৫ জন বিদেশী প্রশিক্ষনার্থীসহ সর্বমোট ৭৬ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৫ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৮ জন লেফটেন্যান্ট কর্নেল, বাংলাদেশ নৌ বাহিনীর ২ জন ক্যাপ্টেন ও ৩ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ১ জন গ্রুপ ক্যাপ্টেন ও ৩ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে তিন বাহিনী প্রধানগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ এবং সশস্ত্র বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।