১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ আরো শক্তিশালী হবে : ব্রিটিশ উন্নয়নমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ উন্নয়নধারা অব্যাহত থাকলে বাংলাদেশ আরো শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী ব্যারোনেস সন্দীপ ভার্মা। নতুন বৈশ্বিক লক্ষ্যমাত্রা বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত হতে সুযোগ দিয়েছে বলেও জানান তিনি। ঢাকা সফর শেষে শুক্রবার এক বার্তায় তিনি এসব কথা বলেন।

ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী ব্যারোনেস সন্দীপ ভার্মা শুক্রবার ঢাকা সফর শেষ করেছেন। ঢাকা সফরকালে যুক্তরাজ্য সরকারের সাহায্য সংস্থা ডিএফআইডি ও ইউকে এইডে সহায়তা প্রকল্প পরিদর্শন করেন। এছাড়া উন্নয়ন সহযোগী সংস্থা, সুশীল সমাজ ও যুক্তরাজ্য সরকারের সহায়তা প্রকল্পের সুবিধাভোগী জনগোষ্ঠীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেন।

ঢাকা সফর শেষে ব্যারোনেস ভার্মা বলেন, নিজস্ব উন্নয়ন ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ আরো শক্তিশালী হবে। নতুন বৈশ্বিক লক্ষ্যমাত্রা বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত হতে সুযোগ দিয়েছে। বাংলাদেশ এই সুযোগ গ্রহণ করলে দরিদ্র ও প্রান্তিক মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন আসবে।

তিনি বলেন, তিনদিন ঢাকা সফরে এসে যুক্তরাজ্যের সাহায্য সংস্থা ডিএফআইডি ও ইউকে এইডের সহায়তায় পরিচালিত বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলেছি। এসব সংস্থার সুবিধাভোগী মানুষের সঙ্গে আলাপ করেছি। প্রতিবন্ধী- এসিড দগ্ধ নারীদের পুনর্বাসন নারীর প্রতি সহিংসতা বিরোধী কার্যক্রম পরিদর্শন করেছি। যুক্তরাজ্য এসব কার্যক্রমে সহায়তা অব্যাহত রাখবে বলেও তিনি জানান। ভার্মা বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক গভীর ও শক্তিশালী হয়েছে। এই সম্পর্ক আরো শক্তিশালী হবে তেমনটিই আমি প্রত্যাশা করি।