২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মন্ত্রীদের ডিও লেটার দিতে শুরু করেছে পরিকল্পনা মন্ত্রণালয় ॥ গুণগত মান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নে নয়া পদক্ষেপ

  • প্রথমবারের মতো এ পর্যন্ত ১৪ প্রকল্পের বিপরীতে চিঠি দেয়া হয়েছে

হামিদ-উজ-জামান মামুন ॥ উন্নয়ন প্রকল্পের গুণগত বাস্তবায়ন নিশ্চিত করতে নতুন পথে হাঁটছে পরিকল্পনা কমিশন। এজন্য প্রথমবারের মতো প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীদের ডিও (আধা সরকারীপত্র) দেয়া শুরু করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) অনুমোদন দিয়েই দায়িত্ব শেষ বলে মনে করা হলেও ধীরে ধীরে সে অবস্থার পরিবর্তন আসছে। বর্তমানে দেশের আর্থ-সামাজিক অগ্রগতির সঙ্গে সঙ্গে সরকারের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিনিয়োগ এডিপির গুণগত বাস্তবায়নের বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে পরিকল্পনা কমিশন ও মন্ত্রণালয় উদ্ভাবনী কৌশল হিসেবে এই ডিও লেটার দেয়ার সিদ্ধান্ত নেয়। শুধু তাই নয়, ডিও লেটার দিয়েই শেষ নয়, পরবর্তীতে এগুলোর আবার ফলোআপ করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জনকণ্ঠকে বলেন, ডিও লেটার দেয়ার বিষয়টি একান্তই আমার এবং যাকে দেয়া হচ্ছে তার বিষয়Ñ এ নিয়ে কোন কথা বলতে চাই না। তবে তিনি আশা প্রকাশ করে বলেন, যেসব উদ্যোগ নেয়া হয়েছে সেগুলোর কারণে চলতি অর্থবছর সর্বোচ্চ আকারের এডিপি হাতে নেয়া হলেও তার পুরো অর্থই ব্যয় করা সম্ভব হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, গত অক্টোবর মাস থেকে যেসব মন্ত্রণালয় ও বিভাগের প্রকল্প বাস্তবায়নের অবস্থা খারাপ সেসব মন্ত্রণালয়ের মন্ত্রীদের নির্দিষ্ট প্রকল্প ধরে ডিও লেটার দেয়া শুরু করেছে পরিকল্পনা মন্ত্রণালয়। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ১৪টি প্রকল্পের বিপরীতে ডিও লেটার পাঠানো হয়েছে। এর মধ্যে শিক্ষা ও সামাজিক খাতের ৭টি, যোগাযোগ খাতের ৫টি, কৃষি ও পল্লী প্রতিষ্ঠান খাতের ১টি এবং শিল্প ও শক্তি খাতের ১টি।

নির্বাচিত সংবাদ