২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাশরাফি-সাকিবের ফাইনালে ওঠার ম্যাচ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসরের শেষ চারের লড়াই শুরু হচ্ছে আজ। বেলা ২টায় প্রথম কোয়ালিফায়ারে মাশরাফি বিন মর্তুজার কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সাকিব আল হাসানের রংপুর রাইডার্স মুখোমুখি হবে। যে দল জিতবে ফাইনালে উঠে যাবে। সন্ধ্যা সাড়ে ৬টায় এলিমিনেটর ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের বরিশাল বুলস ও কুমার সাঙ্গাকারার ঢাকা ডায়নামাইটস লড়াই করবে। যে দল হারবে বিদায় নেবে। দুটি ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচে যে দল জিতবে, তারা সরাসরি ফাইনালে খেলবে। এলিমিনেটর ম্যাচে যে দল হারবে, তারা বিদায় নেবে। জেতা দল প্রথম কোয়ালিফায়ার ম্যাচের হারা দলের বিপক্ষে রবিবার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলবে। এ ম্যাচে যে দল জিতবে, ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। ১৫ ডিসেম্বর প্রথম কোয়ালিফায়ার ও দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের জেতা দলের মধ্যকার শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে।

টুর্নামেন্টের নিয়মটিই ছিল এবার এমন, পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকা দুটি দল ফাইনালে ওঠার ক্ষেত্রে একাধিক সুযোগ পাবে। প্রথম কোয়ালিফায়ারে হেরে গেলে দ্বিতীয় কোয়ালিফায়ার জিতে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার সুযোগ থাকবে। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দলকে ফাইনালে উঠতে হলে একাধিক ম্যাচ জিততে হবে। এলিমিনেটর ম্যাচে জিতলেও ফাইনালে খেলতে হলে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচেও জিততে হবে।

এমন অবস্থায় লীগ পর্ব শেষে চিটাগাং ভাইকিংস ও সিলেট সুপার স্টারস বিদায় নিলেও শেষ চারে খেলছে কুমিল্লা, রংপুর, বরিশাল ও ঢাকা। কুমিল্লা, রংপুর ও বরিশাল ১০ খেলায় সমান ১৪ পয়েন্ট করে পেলেও রানরেটে কুমিল্লা প্রথম, রংপুর দ্বিতীয় ও বরিশাল হয়েছে তৃতীয়। ঢাকা ৮ পয়েন্ট নিয়ে হয়েছে চতুর্থ।

এখন কুমিল্লা ও রংপুর প্রথম কোয়ালিফায়ারে লড়াই করবে। যে দলই হারুক ফাইনালে ওঠার আরেকটি সুযোগ থাকছে। বরিশাল ও ঢাকা এলিমিনেটর ম্যাচে খেলবে। যে দলই জিতুক, আরেকটি ম্যাচ জিতেই ফাইনালে খেলতে হবে।

কুমিল্লা, রংপুর ও বরিশাল দাপট দেখিয়েই শেষ চারে খেলছে। এ তিন দলই ১০ ম্যাচ খেলে ৭টিতে জয় পেয়েছে। ঢাকা, সিলেট ও রংপুরের কাছে শুধু হেরেছে কুমিল্লা। রংপুর হেরেছে বরিশালের কাছেই দুইবার ও কুমিল্লার কাছে একবার। কুমিল্লার কাছে দুইবার ও সিলেটের কাছে একবার হেরেছে বরিশাল। সেই তুলনায় লীগ পর্বেই ঢাকার বেহাল দশা হয়েছে। দলটি ১০ ম্যাচের মধ্যে ৪টিতে জিতেছে। যদি সিলেট আরেকটি ম্যাচ জিতত, তাহলে ঢাকার শেষ চারে খেলার সম্ভাবনা অনিশ্চয়তায় পড়ে যেত। কিন্তু ৩ জয় পেয়েছে সিলেট, একটি জয় বেশি পেয়েছে ঢাকা। তাই ঢাকাই শেষ দল হিসেবে শেষচারে খেলা নিশ্চিত করেছে। ঢাকা যে ৬ ম্যাচে হেরেছে প্রতিপক্ষ ছিল, রংপুর (২বার), বরিশাল (২বার), কুমিল্লা ও সিলেট। টুর্নামেন্টে লীগ পর্বের শেষ ম্যাচেই ঢাকা হেরেছে বরিশালের কাছে। আবার এ দলটির বিপক্ষেই মুখোমুখি হচ্ছে আজ।

এলিমিনেটর ম্যাচ এটি। হারলেই বিদায় নেবে ঢাকা। ক্রিস গেইলকে ছাড়াই যেখানে ঢাকার বিপক্ষে জয় তুলে নেয় বরিশাল, সেখানে এ ‘ব্যাটিং দানবের’ উপস্থিতি বরিশালকেই এগিয়ে রাখছে। আরেকদিকে প্রথম কোয়ালিফায়ারে রংপুরের বিপক্ষে ইনজুরি আক্রান্ত কুমিল্লা খেলবে। রংপুরকে হারিয়ে আজই ফাইনালে খেলা নিশ্চিত করে নিতে পারবে কুমিল্লা? না প্রথম দল হিসেবে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে রংপুর? তা প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি শেষ হতেই বোঝা যাবে। এ ম্যাচটি শেষ হতেই এলিমিনেটর ম্যাচ শুরু হবে। যেটিতে বরিশাল ও ঢাকার মধ্যে যে দল হারবে বিদায় নেবে।