২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে শুক্রবার উচ্চ পর্যায়ের বিরল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। উভয়পক্ষ অচল হয়ে থাকা আন্তঃসীমান্ত কর্মসূচী চালু করতে কিছু ছাড়ের কথা বিবেচনা করছে। সীমান্তের উ. কোরীয় অংশে যৌথশিল্প এলাকা কায়েসংয়ে ভাইস মিনিস্টার পর্যায়ের এ আলোচনা অনুষ্ঠিত হয়েছে। খবর এএফপির।

বিভক্ত উপদ্বীপে আকাশচুম্বী সামরিক উত্তেজনা হ্রাসে গত আগস্টে আলোচনার ফলশ্রুতিতে এ বৈঠক হয়েছে। প্রায় দুই বছর সর্বশেষ এ ধরনের একটি বৈঠক হয়েছিল। সিউলে গবেষণাধর্মী প্রতিষ্ঠান সেজং ইনস্টিটিউটের বিশেষজ্ঞ চেয়ং সেয়ং-চ্যাং বলেন, ‘আগামী বছর আন্তঃকোরীয় সম্পর্ক কোন পথে যাবে তার ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখবে এ আলোচনা।’ দুই কোরিয়ার মধ্যে যেকোন ধরনের আলোচনা ইতিবাচক পদক্ষেপ হিসেবে স্বাগত জানান হলেও কোন ধরনের উল্লেখযোগ্য অগ্রগতি নাও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবারের বৈঠকে দক্ষিণের পক্ষে সিউলের একত্রীকরণ মন্ত্রণালয়ের উপ-প্রধান হাং বো-গি এবং উত্তরের পক্ষে কোরিয়ার শান্তিপূর্ণ একত্রীকরণ কমিটির সহ-পরিচালক জন জং-সু অংশ নেন। সিউল ছাড়ার আগে হাং বলেন, ‘বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে। সমস্যা সমাধানে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো।’