১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টি২০ বিশ্বকাপের সূচী ঘোষণা

  • প্রথম পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ হল্যান্ড, আয়ারল্যান্ড ও ওমান ॥ সুপার টেনে উঠলে খেলতে হবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপ ক্রিকেটের ষষ্ঠ আসর। প্রাথমিকভাবে টুর্নামেন্ট শুরুর তারিখ ১১ মার্চ থাকলেও চূড়ান্ত করা হয়েছে ৮ মার্চেই মাঠে গড়াবে এ বিশ্বকাপ। ২৭ দিনব্যাপী এ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের ৮ ভেন্যুতে, শেষ হবে কলকাতার ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিল ফাইনালের মধ্য দিয়ে। গতবার বাংলাদেশ আয়োজন করেছিল টি২০ বিশ্বকাপ। আগামী আসরে তার চেয়ে ৮৬ শতাংশ বৃদ্ধি পাচ্ছে প্রাইজমানি। গতবারের মতোই এবার পুরুষদের টি২০ বিশ্বকাপে দুই স্তর থাকছে- প্রথম রাউন্ড ও সুপার টেন রাউন্ড। প্রথম রাউন্ডে দুই গ্রুপে বিভক্ত হয়ে আট দল মোকাবেলা করবে এবং উভয় গ্রুপের শীর্ষ দল সুপার টেনের দুই গ্রুপে জায়গা করে নেবে। বাংলাদেশ জাতীয় দল এবার ‘এ’ গ্রুপে হল্যান্ড, আয়ারল্যান্ড ও নবাগত ওমানের বিপক্ষে খেলবে। ৯ মার্চ বাংলাদেশ দল নিজেদের প্রথম ম্যাচে হল্যান্ডের মুখোমুখি হবে। ‘এ’ গ্রুপের ম্যাচগুলো ধর্মশালায় এবং ‘বি’ গ্রুপের ম্যাচগুলো নাগপুরে অনুষ্ঠিত হবে। শুক্রবার আইসিসি টি২০ বিশ্বকাপের সূচী ও গ্রুপিং ঘোষণা করে।

বাংলাদেশ দল ওয়ানডে ক্রিকেটে বেশ এগিয়ে গেলেও টি২০ ক্রিকেটে সেভাবে এগিয়ে যেতে পারেনি। এ কারণে গত টি২০ বিশ্বকাপেও বাংলাদেশ দলকে খেলতে হয়েছে প্রাথমিক রাউন্ড। এবারও একই ফরমেটে টি২০ বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ দল। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে শুধু বাংলাদেশ ও জিম্বাবুইয়েকে প্রাথমিক রাউন্ড খেলতে হবে। ‘এ’ গ্রুপে শীর্ষস্থান দখল করতে পারলে সুপার টেন নিশ্চিত হবে। তখন সুপার টেনের গ্রুপ-২ এ বাংলাদেশের স্থান হবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রাথমিক রাউন্ডে বাংলাদেশ খেলবে ৯ মার্চ হল্যান্ড, ১১ মার্চ আয়ারল্যান্ড ও ১৩ মার্চ ওমানের বিপক্ষে। গতবারের আয়োজক বাংলাদেশ প্রাথমিক রাউন্ডে হংকংয়ের কাছে হেরে গেলেও শেষ পর্যন্ত সুপার টেনে উঠতে পেরেছিল। তবে সুপার টেনে উঠে একটি ম্যাচও জিততে পারেনি স্বাগতিকরা। সূচী ঘোষণা করলেও নির্দিষ্ট কোন সময় জানানো হয়নি। তবে সান্ধ্যকালীন ম্যাচ ও অপরাহ্ন ম্যাচ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৮ মার্চ উদ্বোধনী ম্যাচে নাগপুরে মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের দু’দল জিম্বাবুইয়ে-হংকং নাগপুরে এবং একই দিন সন্ধ্যায় স্কটল্যান্ড-আফগানিস্তান খেলবে। ‘বি’ গ্রুপের শীর্ষ দল সুপার টেনের গ্রুপ-১ এ যোগ দেবে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের সঙ্গে।

আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা দলগুলো সরাসরি সুপার টেন পর্বে খেলবে। সেখানে আছে পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। টি২০ বিশ্বকাপের ভেন্যুগুলো হচ্ছেÑ কলকাতা, ব্যাঙ্গালুরু, চেন্নাই, ধর্মশালা, নাগপুর, মোহালি, মুম্বাই ও নয়াদিল্লী। সবমিলিয়ে পুরুষদের প্রতিযোগিতায় অনুষ্ঠিত হবে ৩৫ ম্যাচ। সুপার টেনের প্রথম ম্যাচে ১৫ মার্চ ভারত-নিউজিল্যান্ড নয়াদিল্লীতে মুখোমুখি হবে। এবার পুরুষদের টি২০ বিশ্বকাপে প্রাইজমানি বাড়ানো হয়েছে। আর সেই বৃদ্ধির পরিমাণ ৮৬ ভাগ! সবমিলিয়ে থাকবে ৫৬ লাখ মার্কিন ডলারের প্রাইজমানি। ফাইনালের জন্য থাকছে একটি রিজার্ভ ডে।