২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয়ে ফিরতে মরিয়া বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রতিরোধ্য বার্সিলোনা সর্বশেষ দুই ম্যাচে আটকা পড়েছে ড্রয়ের বৃত্তে। স্প্যানিশ লা লিগায় পয়েন্ট খোয়ানোর পর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগেও হোচট খেয়েছে কাতালানরা। এমন অবস্থায় আজ রাতে লুইস এনরিকের দল লা লিগায় ফের মাঠে নামছে।

জয়ের ধারায় ফেরার মিশনে বার্সিলোনার প্রতিপক্ষ ডিপোর্টিভো লা করুনা। ঘরের মাঠ নুক্যাম্পে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা জয়ে ফিরতে মরিয়া। আজকের অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে সেল্টা ডি ভিগো-এস্পানিওল, লেভান্তে-গ্রানাডা, সেভিয়া-স্পোর্টিং ডি গিজন ও লাস পালমাস-রিয়াল বেটিস। রবিবার মাঠে নামবে সাবেক দুই চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও এ্যাটলেটিকো মাদ্রিদ। নিজেদের মাঠ ভিসেন্টে ক্যালডেরনে এ্যাটলেটিকোর প্রতিপক্ষ এ্যাথলেটিক বিলবাও। আর এ্যাওয়ে ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ ভিয়ারিয়াল।

আগের ম্যাচে বার্সার জয়রথ থামিয়েছে ভ্যালেন্সিয়া। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এ্যাটলেটিকো মাদ্রিদ ২-০ গোলে গ্রানাডাকে হারিয়ে পয়েন্ট তালিকায় বার্সার আরও কাছাকাছি পৌঁছে যায়। বর্তমানে ১৪ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে সবার উপরে বার্সিলোনা। ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে এ্যাটলেটিকো। আর তিনে থাকা রিয়ালের ভা-ারে জমা ৩০ পয়েন্ট। দুর্দান্ত ফর্মে থাকা বার্সা নিজেদের শেষ দুই ম্যাচে ড্র করেছে। স্পেনের ভ্যালেন্সিয়া ও জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেনে আটকে যায় তারা। এই দুই ড্র’র দুঃস্মৃতি ভুলে আবারও জয়ের ধারায় ফিরতে চায় বার্সিলোনা। এমন লক্ষ্য নিয়েই লা লিগার ১৫ নম্বর মাঠে নামছে বার্সা। গত মাসটা দুর্দান্ত কেটেছে মেসি, নেইমার, সুয়ারেজদের। প্রতিপক্ষকে পাত্তা না দিয়ে মাঠে নিজেদের সুন্দর ফুটবলের প্রদর্শনেই ব্যস্ত ছিল বার্সা। ডিসেম্বরের শুরুটাও চমৎকার হয় তাদের। কোপা ডেল’রেতে ভিয়ানোভেন্সকে ৬-১ গোলের ব্যবধানে হারায় তারা। কিন্তু এরপরই যেন পথ হারিয়ে ফেলে বার্সা। টানা দুই ড্র’তে দলের মনোবলে কিছুটা ছেদ পড়েছে হয়ত! কিন্তু এমন ইঙ্গিতকে পুরোপুরিভাবেই উড়িয়ে দিয়েছেন দলের স্প্যানিশ ডিফেন্ডার জর্ডি এ্যালবা। তিনি বলেন, ড্র হওয়া দুই ম্যাচে আমরা মোটেও খারাপ খেলিনি। ভাল ফুটবলই খেলেছি। ভ্যালেন্সিয়ার সঙ্গে ড্র করাটা আমাদের উচিত হয়নি। তাতে পয়েন্ট টেবিলের শক্ত অবস্থানটা কিছুটা নড়বড়ে হয়েছে আমাদের। তবে লেভারকুসেনের সঙ্গে ড্রতে আমাদের কোন সমস্যা হয়নি। আর ওই ম্যাচে আমরা কিছুটা পরীক্ষা-নিরীক্ষা করতে চেয়েছি। তাতে আমরা কিছুটা সফলও হয়েছি। আমাদের আত্মবিশ্বাস ভাল অবস্থায় ছিল, এখনও একই অবস্থাতেই আছে। ডিপোর্টিভোর বিপক্ষে জয় পেতে বার্সা যে মরিয়া সেটা এ্যালবার কথাতে পরিষ্কার। তিনি বলেন, আগের দু’ম্যাচের ড্র নিয়ে কিছুই ভাবছি না আমরা। ডিপোর্টিভো লা করুনার বিপক্ষে ম্যাচ নিয়েই বেশি ভাবতে হচ্ছে আমাদের। এ ম্যাচ দিয়ে আবারও জয়ের ধারায় ফিরব আমরা। দলের সবাই ম্যাচ জয়ের জন্য মুখিয়ে আছে। জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না আমরা। কুঁচকির ইনজুরির কারণে লেভারকুসেনের বিপক্ষে খেলতে পারেননি ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। লা করুনার বিপক্ষে ম্যাচেও অনিশ্চিত তিনি। নেইমারের পাশাপাশি ইনজুরিতে পড়েছেন মেসিও। তবে মেসির ইনজুরিটি বড় ধরনের নয়। বৃহস্পতিবার দলের সঙ্গে অনুশীলন করেননি মেসি। বিশ্রামে রাখা হয়েছে তাকে। তবে ম্যাচে মেসির খেলার সম্ভাবনা বেশি।

বার্সিলোনা ছেড়ে নেইমারের রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন উড়িয়ে দিয়েছেন তার বাবা। নেইমারের ন্যুক্যাম্পে ছাড়ার সম্ভাবনা নিয়ে অনেক দিন ধরেই স্পেনের সংবাদমাধ্যমে নানা ধরনের খবর বের হচ্ছে। কিছু দিন আগে খবর আসে ব্রাজিল অধিনায়ককে পেতে আগ্রহ প্রকাশ করে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এরই সূত্র ধরে শোন যায় নেইমারকে পেতে আগ্রহী রিয়াল। এ বিষয়ে নেইমারের বাবা বলেন, রিয়াল মাদ্রিদ নেইমারকে কোনভাবেই নিতে পারবে না। কারণ, ও বার্সিলোনায় ইতিহাস গড়ছে। তিনি আরও বলেন, বার্সা তার চুক্তির মেয়াদ এক বা দুই বছর থাকা পর্যন্ত অপেক্ষা করবে না। স্পেনে তারা (ক্লাবগুলো) ব্রাজিলের মতো এত ঝুঁকি নেয় না। উল্লেখ্য, বার্সিলোনার সঙ্গে নেইমারের চুক্তির মেয়াদ আছে আরও তিন বছর।