২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নরসিংদী ও শিবগঞ্জ হানাদার মুক্ত দিবস আজ

  • উৎসবমুখর মুন্সীগঞ্জ টাঙ্গাইল আশুগঞ্জ ও ডিমলা

জনকণ্ঠ ডেস্ক ॥ আজ হানাদারমুক্ত হয় নরসিংদী। এ ছাড়া শুক্রবার হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। মুন্সীগঞ্জ, টাঙ্গাইল আশুগঞ্জ ও ডিমলায়। এ উপলক্ষে কবিতা উৎসব, র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের

নরসিংদী ॥ ১২ ডিসেম্বর নরসিংদী হানাদার মুক্ত দিবস। সম্মিলিত মুক্তিবাহিনীর তীব্র প্রতিরোধে নরসিংদী শহরসহ পুরো জেলা হানাদার মুক্ত হয়েছিল এ দিনে। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১২ ডিসেম্বর শত্রু মুক্ত হয় নরসিংদী জেলা। দিবসটি পালনে জেলা প্রশাসন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করেছে।

চাঁপাইনবাবগঞ্জ ॥ ১২ ডিসেম্বর শিবগঞ্জ উপজেলা মুক্ত দিবস। মহান মুক্তিযুদ্ধে একাত্তরের এই দিনে পুরো উপজেলা হানাদার বাহিনীর হাত হতে মুক্ত হয়। প্লাটুন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের নেতৃত্বে একটি দল থানা অভ্যন্তরে ঢুকে পড়ে অবাঙালী পুলিকে আত্মসমর্পণে বাধ্য করে অস্ত্রের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয়। মহান এ দিবসটি পালনে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল নানান কর্মসূচী গ্রহণ করেছে বলে জানা গেছে।

মুন্সীগঞ্জ ॥ শুক্রবার মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবসে বিজয় র‌্যালি বের হয়। জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত র‌্যালিটি সকালে জেলা মুক্তিযোদ্ধা সংসদ থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের সুপার মার্কেট এলাকার মুক্তিযোদ্ধা ভবনে এসে শেষ হয়। পরে জাতীয় সঙ্গীতের সঙ্গে পতাকা উত্তোলন করে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বঙ্গবন্ধুর চীফ সিকিউরিটি অফিসার মহিউদ্দিন। পরে ভবন প্রাঙ্গণের প্রধান সড়কে শুরু হয় আলোচনাসভা।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা চেয়ারম্যান আনিস-উজ-জামানের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল, সিভিল সার্জন ডাঃ শহিদুল ইসলাম, অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জী, সাবেক পৌর মেয়র মুজিবুর রহমান প্রমুখ।

টাঙ্গাইল ॥ মুক্ত দিবসে শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে দুইদিনব্যাপী বাংলা কবিতা উৎসবের চতুর্থ আয়োজন। সকালে বাংলাদেশ ও ভারতের কবিদের নিয়ে কবিতা উৎসবের উদ্বোধন করেন জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক। টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের আয়োজনে স্থানীয় ভাসানী হলে অনুষ্ঠিত বাংলা কবিতা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। জেলা প্রশাসক মাহবুব হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ছানোয়ার হোসেন এমপি, কবি কাজী রোজী এমপি, ভারতের কবি দেবী রায়, শ্যামল কান্তি দাশ, কবি আল মুজাহিদী, বুলবুল খান মাহবুব, অসীম সাহা, রফিকুর রশীদ, কবি নাসির আহমেদ, কবি মাহমুদ কামাল, গবেষক ও প্রকাশক খান মাহবুব প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া ॥ নতুন প্রজন্মকে মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস জানানো ও বাকি যুদ্ধাপরাধীর ফাঁসির দাবির মধ্য দিয়ে আশুগঞ্জ মুক্ত দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে মুক্ত দিবস উপলক্ষে স্থানীয় সম্মুখ সমর স্মৃতিস্তম্ভে পুষ্পঅর্পণ করেন মুক্তিযোদ্ধারা। পরে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শ্রম কল্যাণ কেন্দ্রের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক যুগ্ম-সচিব ও যুদ্ধকালীন মুজিব বাহিনীর কমান্ডার এমএ ইসহাক ভূইয়া। আলোচনা সভা শেষে ৩১ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয়া হয়।

নীলফামারী ॥ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে শুক্রবার হানাদার মুক্ত দিবস পালন করা হলো ডিমলা উপজেলায়। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড যৌথভাবে সকাল ১০টায় একটি আনন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তিযোদ্ধা কমান্ড কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।