২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংখ্যালঘুদের ওপর হামলা মোকাবেলায় পুলিশকে আরও তৎপর হতে হবে ॥ সুরঞ্জিত

স্টাফ রিপোর্টার ॥ দিনাজপুরের ইসকন মন্দিরে হামলার ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ক্ষোভ ঝেড়েছেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি প্রশ্ন রেখে বলেন, অস্ত্র ও বোমা হামলার সময় তারা (আইনশৃঙ্খলা বাহিনী) কোথায় ছিল?

সংখ্যালঘুদের ওপর হামলা মোকাবেলার ব্যাপারে পুলিশকে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দিনাজপুরে সংখ্যালঘু ও ঢাকায় খ্রীস্টান পরিবারের ওপর হামলার ঘটনায় পুলিশের উপস্থিতি দেখা যায়নি। দিনাজপুরে এত বড় ঘটনার পরও কেন সেখানে পুলিশ ছিল না। ইসকন মন্দিরে গুলি ও বোমা হামলা হয়েছে। দেশের আইনশৃঙ্খলা বাহিনী কোথায় ছিল, আপনারা কি ঘোড়ার ঘাস কাটছেন। তিনি বলেন, দিনাজপুরের হামলার ঘটনায় স্থানীয়রা একজনকে আটক করলেও পুলিশ কাউকে আটক করতে পারেনি। সংখ্যালঘুদের ওপর এরকম হামলা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীকে আরও সোচ্চার হতে হবে।

শুক্রবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘যুদ্ধাপরাধীদের বিচার ও বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এই আলোচনা সভার আয়োজন করে। তিনি বলেন, দিন দিন দেশে সংখ্যালঘুদের সংখ্যা কমছে। তাদের সরকারের দায়িত্বশীল জায়গায় রাখা হচ্ছে না। সংখ্যালঘুদের গুরুত্বারোপ না করলে দেশ এক সময় আফগানিস্তানে পরিণত হয়ে যাবে।

বিএনপি নেত্রী খালেদা জিয়াকে আইএসআইয়ের দালালি বন্ধ করে মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশের মানুষের উন্নয়নের জন্য রাজনীতি করার আহ্বান জানিয়ে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, বিএনপির স্থায়ী কমিটি স্ট্যান্ডও করে না, আবার সিøপও করে না। আবার নাকি তারা বিভাগীয় তদন্ত কমিটি করবে? নির্বাচনে এরকম কোন কমিটি করার সাংবিধানিক বিধান নেই। আর যত মিটিং করুন না কেন কোন লাভ হবে না।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকরী সভাপতি সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।