১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাবিতে প্রজাপতি মেলা, ওড়াউড়ি দেখে মুগ্ধ দর্শনার্থী

জাবি সংবাদদাতা ॥ প্রজাপতি প্রজাপতি কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা... রঙিন পাখা মেলা এই প্রজাপতির ওড়াউড়ি ঘুরাঘুরি দেখার জন্য শুক্রবার দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রজাপতিপ্রেমীরা ভিড় করেছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। সকালেই দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা ছুটে আসে ক্যাম্পাসে। ক্যাম্পাস সাজানো হয়েছিল বর্ণিল সাজে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে স্থাপনকৃত মশারি দিয়ে তৈরি প্রজাপতির ঘরে নানা রঙের প্রজাপতি দেখে মুগ্ধ দর্শনার্থীরা। রংবেরঙের আয়োজনে শুক্রবার দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘প্রজাপতি মেলা ২০১৫।’ শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে প্রজাপতি উন্মুক্ত করার মাধ্যমে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন। এবারের মেলার প্রধান আকর্ষণ ছিল দেশের প্রথম প্রজাপতি পার্ক। মেলায় ‘বাটারফ্লাই ব্রিডিং সেন্টার এ্যান্ড পার্ক’ নামের দেশের প্রথম প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্র উদ্বোধন করা হয়। দৃষ্টিনন্দন এ পতঙ্গটির গবেষণা ও বংশবৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পাশে পরিকল্পিভাবে তৈরি করা হয়েছে ৩টি ‘প্রজাপতি ঘর’। এ প্রজাপতি ঘরে কৃত্রিমভাবে প্রজাপতি প্রজননসহ প্রজাপতি গবেষণার ব্যবস্থা করা হয়েছে। প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রজাপতি গবেষক ড. মনোয়ার হোসেন বলেন, ‘এটি বাংলাদেশের প্রথম গবেষণাভিত্তিক প্রজাপতি পার্ক। হুমকির মুখে থাকা প্রজাপতি গবেষণা ও প্রজননের মাধ্যমে প্রজাপতি উৎপাদন বৃদ্ধি করে প্রকৃতিতে অবমুক্ত করা হবে।’

দিনব্যাপী প্রজাপতি মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল প্রজাপতির হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), শিশু-কিশোরদের জন্য প্রজাপতির ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টরি প্রদর্শনী ও প্রজাপতি বিষয়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ নানা আয়োজন ছিল দিনব্যাপী।