২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী বিচারকের শপথ

বিডিনিউজ ॥ যুক্তরাষ্ট্রে প্রথম মুসলমান নারী বিচারক হিসেবে শপথ নিয়েছেন ক্যারোলিন ওয়াকার ডিয়ালো। বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে এক অনুষ্ঠানে মুসলিমদের ধর্মগ্রন্থ কোরান স্পর্শ করে কিংস কাউন্টির সপ্তম মিউনিসিপল ডিস্ট্রিক্ট সিভিল কোর্টের বিচারক হিসেবে ৪০ বছর বয়সী ডিয়ালোকে শপথ পড়ান ওই কোর্টেরই আরেক নারী বিচারপতি ক্যাথি কিং।

আফ্রিকান-আমেরিকান এই দুই নারী জনগণের সরাসরি ভোটে বিচারক নির্বাচিত হয়েছেন। গত ৩ নবেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ডিয়ালো জয়ী হন। নির্বাচনে তার পক্ষে সরব ছিলেন প্রবাসী বাংলাদেশীরাও।

নিউইয়র্কের ব্রুকলিন বরো হলে এই শপথ অনুষ্ঠানে কোরান থেকে পাঠ এবং মোনাজাত করেন বাংলাদেশী ইমাম কাজী কাইয়ুম। মোনাজাতের আগে সম্প্রতি ক্যালিফোর্নিয়া, প্যারিসসহ বিভিন্ন স্থানে জঙ্গী হামলায় হতাহতদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অন্যান্য ধর্মীয় নেতারাও এ সময় উপস্থিত ছিলেন। বিচারক ডিয়ালোর মেয়ে মারয়াম ডিয়ালো কোরানের একটি সূরা অনুবাদ করে শোনান।

নির্বাচনে ডিয়ালোর পক্ষে কাজ করা আইনজীবী এন মজুমদার বলেন, ‘২০০৮ সালে আমরা বারাক ওবামাকে জয়ী করে যুক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টি করেছিলাম। এবার পেলাম মহিলা মুসলমান বিচারপতি।’

নির্বাচিত সংবাদ