২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডিএসইতে লেনদেন কমেছে ১৩.৫৬ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরণের মূল্য সূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ১৩ দশমিক ৫৬ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৩৪০ কোটি টাকা। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৬৭ কোটি ৯৭ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৫০৮ কোটি টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ৩৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৭৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ২১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৫ শতাংশ।

এদিকে, ডিএসইর সার্বিক বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ২৪ শতাংশ বা ৫৭ দশমিক ৬২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ৭৬ শতাংশ বা ৩১ দশমিক ১৪ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ৬৮ শতাংশ বা ১৮ দশমিক ৮৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪২টি কোম্পানির। আর দর কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : কাসেম ড্রাইসেল, বিএসআরম স্টিল, স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বে´িমকো ফার্মা, কেডিএস এক্সেসরিজ, সাইফ পাওয়ার টেক, আফতাব অটোস, এম আই সিমেন্ট ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : হাক্কানী পাল্প, এ্যাপেক্স স্পিনিং, ্িজকিউ বলপেন, ইসলামী ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়ার, মেঘনা লাইফ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, নিটল ইন্স্যুরেন্স ও এ্যাপেক্স ট্যানারি।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ফার ইস্ট নিটিং, কাসেম ড্রাইসেল, ইউনাইটেড এয়ার, রূপালী ব্যাংক, এশিয়ান টাইগার ফান্ড, আমান ফিড, অলটেক্স ইন্ড্রাস্টিজ, ইফাদ অটোস, ব্র্যাক বন্ডস ও ফনিক্স ফাইনান্স।