২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হেমন্ত সন্ধ্যায় ছায়ানটে পঞ্চভাস্করের সঙ্গীত ও নৃত্য- মুগ্ধ দর্শকশ্রোতা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শনিবার সন্ধ্যা। ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে ভেসে বেড়াল গানের সুর। হেমন্তের শেষ বেলায় সেই সুরের ছোঁয়ায় সিক্ত হলো শ্রোতার অন্তর। গানের সঙ্গে অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ হলো মনোমুগ্ধকর নাচের পরিবেশনা। এটি ছিল সাংস্কৃতিক সংগঠন পঞ্চভাস্করের বিশেষ আয়োজন। অনুষ্ঠিত হলো সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। এ আয়োজনে গান শোনান ইমতিয়াজ আহমদ ও লাইসা আহমদ লিসা। শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করেন লাবনী মহন্ত।

আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা কথনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর আজি বাংলাদেশের হৃদয় হতে গানটি দ্বৈতকণ্ঠে পরিবেশন করেন ইমতিয়াজ আহমদ ও লাইসা আহমদ লিসা। লাইসা পরিবেশিত কয়েকটি গানের শিরোনাম ছিলÑ তোর আপনজনে ছাড়বে, বহে নিরন্তর অনন্ত আনন্দধারা, দিন শেষে রাঙা মুকুল, তোমায় গান শোনাবো ও কি সুর বাজে। ইমতিয়াজ পরিবেশিত গানগুলোর শিরোনাম ছিল তবু মনে রেখো, কাছে ছিলে দূরে গেলে, তুমি সন্ধ্যার মেঘমালা, এবার তোর মরা গাঙে ও তুমি যে আমারে চাও। সঙ্গীত পরিবেশনার মাঝে দরাজ কণ্ঠে আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। লাবনী মহন্তের কত্থক নৃত্য পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সাংসদ নাট্যোৎসব শুরু কাল ॥ প্রথমবারের মতো শুরু হচ্ছে সাংসদ নাট্যোৎসব। আগামীকাল সোমবার থেকে সাভারের এনাম মেডিকেল মিলনায়তনে শুরু হবে এই উৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে এবং বিশিষ্ট চিকিৎসক ও রাজনীতিক ঢাকা-১৯ এর সংসদ সদস্য ডাঃ এনামুর রহমানের উদ্যোগে মুক্তিযুদ্ধের চেতনায় সংস্কৃতি বিকাশে ‘মঞ্চে নাটক দেখুন’ শীর্ষক প্রথম সাংসদ নাট্যোৎসব ২০১৫ অনুষ্ঠিত হবে। ১৪ ডিসেম্বর বিকেলে ১০ দিনব্যাপী এই নাট্যোৎসবের উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। উৎসব উদ্বোধন করবেন ডাঃ এনামুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখবেন কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম। শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান। স্বাগত বক্তব্য রাখবেন উৎসবের আহ্বায়ক চন্দন রেজা। সভাপতিত্ব করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শনিবার বিকেলে শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে ডাঃ এনামুর রহমান এমপি, লিয়াকত আলী লাকীসহ উৎসবের সঙ্গে সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সাংসদ নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় এনাম মেডিকেল কলেজ মিলনায়তনে একটি করে নাটক মঞ্চস্থ হবে। নাটকের টিকেটের মূল্য রাখা হয়েছে ১০০ ও ৫০ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য টিকেটের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা।

জোটের বিজয়োৎসবের শুরু আজ ॥ সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে আজ রবিবার বিকেল ৪টায় আট দিনের বিজয়োৎসবের উদ্বোধন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজেয় শ্যাম। মূল মঞ্চ কেন্দ্রীয় শহীদ মিনারসহ ১৪টি মঞ্চে একযোগে চলবে এ উৎসব। নাচ, গান, আবৃত্তি, নাটক, চলচ্চিত্র, আলোচনাসহ নানা আয়োজনে প্রতিদিন বিকেল ৪টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। কেন্দ্রীয় শহীদ মিনারে উদ্বোধনী দিন থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে অনুষ্ঠান। ১৪ ডিসেম্বর বিকেল ৪টায় রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চে অনুষ্ঠিত হবে বুদ্ধিজীবী হত্যা দিবসের আলোচনা। ১৬ ডিসেম্বর সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিজয় শোভাযাত্রা বের হবে। ধানম-ির রবীন্দ্র সরোবরে, রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসটি), মিরপুর মুকুল ফৌজ মাঠ, মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণ, প্রভাত মাঠ, সুবল দত্ত ও টিএ্যান্ডটি কলোনি মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে অনুষ্ঠান। দনিয়া বর্ণমালা স্কুল ও কলেজ প্রাঙ্গণ সংলগ্ন সড়কে মঞ্চে ১৬ থেকে ১৮ ডিসেম্বর, উত্তরা রবীন্দ্র সরণি মঞ্চে ১৭ থেকে ১৮ ডিসেম্বর, বাহাদুর শাহ্ পার্ক মঞ্চে ১৯ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠান চলবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের বিজয়োৎসব ॥ বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত সপ্তাহব্যাপী ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক উৎসবের তৃতীয় দিন ছিল শনিবার। বিকেল থেকে শুরু হওয়া অনুষ্ঠানমালায় ছিল মুক্তিযুদ্ধের প্রেরণাদায়ী গণসঙ্গীত, দেশাত্মবোধক, কবিতার শিল্পিত উচ্চারণ ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ।

মতলুব আলীর চিত্রকর্ম প্রদর্শনী ॥ রাজধানী ধানম-ির সাত মসজিদ সড়কের স্টেট ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাসে শনিবার থেকে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক মতলুব আলীর একক শিল্পকর্ম প্রদর্শনী। বিজয় দিবস উদযাপন উপলক্ষে তার আঁকা ৫০টি চিত্রকর্ম দিয়ে এই প্রদর্শনীর আয়োজন করেছে স্টেট ইউনিভার্সিটি। শিল্পীর আঁকা ‘শহীদ মুক্তিযোদ্ধার বীরাঙ্গনা বোন’, ‘শীতের সকালে শরণার্থীর পথচলা’সহ যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক বেশকিছু চিত্রকর্ম। ‘অন্বেষণী উন্মোচন :ড্রই, ইমেজ ও পরম্পরা’ শীর্ষক এই শিল্পীর নবম প্রদর্শনীর উদ্বোধন করেন স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার গণি চৌধুরী।

বিজয়ের গানের মোড়ক উন্মোচন ॥ পেশাগত জীবনে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন বুশরা শাহরিয়ার। শিক্ষাকতা তার পেশা। আর দায় ও ভালবাসার জায়গা সঙ্গীতাঙ্গন। তাই নিজের সৃষ্টিকর্মের মাধ্যমে নামের আগে যোগ করলেন গীতিকার, সুরকার ও সঙ্গীতশিল্পী বিশেষণ।

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিজয়ের গান’ শিরোনামের এ্যালবামের মোড়ক উন্মোচনের মাধ্যমে বেশ ঘটা করেই নিজের অভিষেকের কথা জানান দিলেন তিনি। শনিবার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন তথমন্ত্রী হাসানুল ইক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান। এ সময় বাপ্পা মজুমদার ও বুশরা শাহরিয়ার উপস্থিত ছিলেন।

শিখ-ী কথা নাটকের ১৫৮তম প্রদর্শনী ॥ মহাকাল নাট্য সম্প্রদায়ের দর্শকনন্দিত প্রযোজনা শিখ-ী কথা। তৃতীয় লিঙ্গ বা হিজড়া সমাজের মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে আবর্তিত হয়েছে নাটকটির কাহিনী। আনন জামানের রচনায় গবেষণাধর্মী নাটকটির নির্দেশনা দিয়েছেন ড. রশীদ হারুণ। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে প্রযোজনাটির ১৫৮তম প্রদর্শনী হয়।