১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চূড়ায় ওঠার সুযোগ আর্সেনালের

  • গানারদের প্রতিপক্ষ আজ এ্যাস্টন ভিলা

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে চলতি মৌসুমের শুরু থেকেই সেরাটা খেলছে আর্সেনাল। পয়েন্ট টেবিলের দিকে তাকালেই তার প্রমাণ মিলে। মৌসুমের প্রথম ১৫ ম্যাচ শেষে ৩০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা। ৯টিতেই জয় আর সমান তিনটি করে ড্র ও হারা গানারদের ওপরে থাকা লিচেস্টার সিটির পয়েন্ট ৩২। লীগে আজ মাঠে নামছে আর্সেন ওয়েঙ্গারের দল। প্রতিপক্ষ লীগ টেবিলের তলানিতে থাকা এ্যাস্টন ভিলা। চলতি মৌসুমে এখন পর্যন্ত মাত্র এক ম্যাচে জয় পেয়েছে যারা। তাই তাদের বিপক্ষে জিতলেই পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যাবে আর্সেনাল। কারণ লিচেস্টার সিটির ম্যাচটি হবে সোমবার। যে কারণে অন্তত ২৪ ঘণ্টার জন্য হলেও পয়েন্ট টেবিলের চূড়ায় ওঠার সুযোগ গানারদের।

২০০৩-০৪ মৌসুমে শেষবার লীগ শিরোপা জিতেছিল আর্সেনাল। এরপর একযুগ পার হয়ে গেলেও আর কোন লীগ শিরোপা জিততে পারেনি গানাররা। তাই ওয়েঙ্গারের লক্ষ্য এবার আর্সেনালের সমর্থকদের শিরোপার আক্ষেপ ঘোচানোর। শুধু লীগেই নয় বরং এবার ইউরোপ সেরার লড়াইয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগেও আশা দেখছে ইংলিশ ক্লাবটি। কেননা ইতোমধ্যেই যে গ্রুপ পর্বের বাধা পেরিয়ে গেছে তারা। ৬৬ বছর বয়স আর্সেনালের কোচ ওয়েঙ্গারের। কিন্তু এখনও দারুণ ফুরফুরে মেজাজেই থাকতে দেখা যায় ফরাসী কোচকে। তাহলে কী তার রহস্য? এ বিষয়ে আর্সেন ওয়েঙ্গার এক সাক্ষাতকারে জানান, তিনি জ্যামাইকান সঙ্গিত শিল্পী বব মার্লের একজন ভক্ত। তিনি তার গান থেকেই জীবনের অনুপ্রেরণা নিয়ে থাকেন। প্রতিদিন অনুশীলনে যাওয়ার পথে গাড়িতে বব মার্লের গান শুনে থাকেন তিনি । তার অভিমত হলো, ‘হ্যাঁ, আমি তার (বব মার্লে) গান পছন্দ করি এবং ব্যক্তি হিসেবে তিনি যেমন ছিলেন সেটাও আমাকে অনুপ্রেরণা যোগায়। তিনি অতিরঞ্জিত ছিলেন না, তিনি ছিলেন খাঁটি ও বাস্তব। যারা গতানুগতিক পথে হাঁটেন না এবং যারা নিজেদের প্রতিভার কারণে অন্যদের চেয়ে আলাদা তাদের আমি অনেক বেশি পছন্দ করি।’ সম্প্রতি এক সাক্ষাতকারে নিজের সম্পর্কে খোলামেলা আলোচনা করেন আর্সেন ওয়েঙ্গার। যা এর আগে অনেকটাই লোকচক্ষুর আড়ালে ছিল। তিনি জানান, তার রসবোধ তাকে সংবাদ সম্মেলনে সংবাদ মাধ্যমগুলোর তির্যক প্রশ্নে মুখোমুখি হতে সহায়তা করে এবং এটি তাকে বারবার স্মরণ করিয়ে দেয় যে, জীবনের সব বাধাই একদিন কেটে যাবে আর সব সমস্যারই সমাধান রয়েছে। ওয়েঙ্গার বলেন, ‘এটা সত্যি যে, আমার ব্যক্তিত্বের এই দিকটির কথা অনেকেই জানে না। আমার যে কাজ তাতে আমাকে সবসময়ই চাপের মধ্যে দিয়ে যেতে হয় এবং এর ফলে সবাই আমাকে একজন কঠিন এবং বিরক্তিকর ব্যক্তিত্ব রূপে চেনে বা জানে। তবে আমি যখন আমার কাছের বন্ধুদের সাথে থাকি তখন আমিও তাদের সাথে হাসাহাসি করতে ভালবাসি। তখন আমি আমার রসবোধকে একবারে অবমুক্ত করে দেই। কিন্তু মিডিয়ার সামনে আমি তা কখনই করতে পারি না।’ এ সময় তিনি আরও বলেন, ‘আমি যে কাজ করি তাতে আপনি খুব সহজেই অপূরণীয় ক্ষতি করে ফেলতে পারেন শুধু মিডিয়ার সামনে একটি কথার মাধ্যমে, আর তাই আমি নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পছন্দ করি।’ আর্সেনাল ছেড়ে অন্য কোন ক্লাবের কোচ হওয়ার ইচ্ছে রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ওয়েঙ্গার বলেন, ‘আমার মনে হয় এটি আমার জন্য অনেকটাই কঠিন হবে। আমার বয়স এখন ৬৬ আর এখনও আর্সেনালের সাথে আমার আরও দেড় বছরের চুক্তি রয়েছে। এরপরে কি করা যায় তা পরে দেখা যাবে। জীবনে প্রতিটি ধাপ ছোট ছোট পদক্ষেপে আগাতে হবে, এটিই এখন আমার চিন্তা, এভাবেই আমি কাজ করে থাকি।’

ইংলিশ প্রিমিয়ার লীগে আজ আর্সেন ওয়েঙ্গারের আর্সেনাল ছাড়াও মাঠে নামবে লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার। জার্মান কোচ জার্গেন ক্লপের দল অলরেডদের প্রতিপক্ষ ওয়েস্টব্রমউইচ। দুইদিন আগেই ইউরোপা লীগের নকআউট পর্বে জায়গা নেয়া লিভারপুলের ভাবনাতে শুধুই জয়। এ ছাড়া স্পার্শরা মুখোমুখি হবে নিউক্যাসল ইউনাইটেডের।