২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বান্দরবানে শিক্ষায় পিছিয়ে বিএনপির প্রার্থীরা

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১২ ডিসেম্বর ॥ পার্বত্য জেলার পৌরসভা নির্বাচনে সদর ও লামা পৌরসভায় ছয়জন প্রার্থী মেয়র পদে লড়াইয়ে নামলেও শিক্ষাগত যোগ্যতার দিক থেকে পিছিয়ে আছে বিএনপির দুই প্রার্থী।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনী হলফনামা অনুসারে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতায় দেখা যায় সদর পৌরসভার বর্তমান মেয়র বিএনপির প্রার্থী জাবেদ রেজা এসএসসি পাস অন্যদিকে লামা পৌরসভার বর্তমান মেয়র বিএনপির প্রার্থী আমির হোসেনও এসএসসি পাস। এদিকে জেলার সদর পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী ইসলাম বেবী এইচএসসি পাস এবং একই দলের লামা পৌরসভার মেয়র প্রার্থী মোঃ জহিরুল ইসলাম বিএ পাস। সদর পৌরসভায় জাতীয় পার্টির প্রার্থী মিজানুর রহমান বিপ্লব বিএ, (এলএলবি) অন্যদিকে লামা পৌরসভায় জাতীয় পার্টি (মঞ্জু) মেয়র প্রার্থী ফরিদ উদ্দিন বিএ পাস।

কুড়িগ্রামে দৃষ্টিনন্দন শহর গড়ার অঙ্গীকার

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ জেলার নাগেশ্বরী পৌরসভার মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী আব্দুল আজিজ তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। ইশতেহারে তিনি উল্লেখ করেন নির্বাচিত হলে পৌরসভার সকল সমস্যা চিহ্নিত করে অগ্রাধিকারভিত্তিতে সমাধান ও শহর-গ্রামে সমান উন্নয়ন করবেন। এছাড়াও ৯টি ওয়ার্ডের নবীন-প্রবীণ সম্বনয়ে নাগরিক কমিটি, অভিযোগ কেন্দ্র গঠন, রিক্সা, অটোরিক্সার পাশাপশি নি¤œ আয়ের মানুষদের কর মুক্ত করা, বেকারত্ব দূরীকরণে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলে সবাইকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা, মাস্টারপ্লান অনুয়ায়ী বাড়ি-ঘর নির্মাণ, রাস্তা প্রশস্তকরণ, নিয়মিত ড্রেনেজ পরিষ্কার, সড়কবাতি স্থাপন ও দৃষ্টিনন্দন শহর গড়ার প্রতিশ্রুতিসহ ১৭টি উন্নয়নমুখী কর্মপরিকল্পনা ঘোষণা করেন।

মাগুরায় প্রার্থীরা গণসংযোগে ব্যস্ত

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ১২ ডিসেম্বর ॥ মাগুরা পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থীসহ ৭২ প্রার্থী গণসংযোগে ব্যস্ত রয়েছেন। মেয়র পদে ৪, ৯ কাউন্সিলর পদে ৫৩ এবং ৩ সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী খুরশিদ হায়দার টুটুল, বিএনপি প্রার্থী বর্তমান মেয়র ইকবাল আখতার খান, ইসলামী আন্দোলনের মশিউর রহমান, আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী এ্যাডভোকেট মাহবুবুল আকবর। মাগুরা পৌরসভার ভোটর সংখ্যা ৬৫ হাজার ৫৮৯ জন। প্রার্থীরা ইতোমধ্যে গণসংযোগ করছেন। সর্বত্র ভোট নিয়ে আলোচনা চলছে। রিটার্নিং অফিসার খোন্দকার আজিম আহমেদ সকল প্রার্থীদের নির্বাটনী আচরণবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

তারাবোতে নির্বাচন নিয়ে সভা

নিজস্ব সংবাদদাতা রূপগঞ্জ, ১২ ডিসেম্বর ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে আসন্ন তারাবো পৌরসভা নির্বাচনকে সামনে রেখে উপজেলা স্বেচ্ছাসেবক লীগ ও তারাবো পৌর স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে নির্বাচনী প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর দেড়টায় উপজেলার তারাবো পৌরসভার রূপসীর গাজী ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেনÑ রূপগঞ্জ উপজেলা স্বেচ্ছসেবক লীগের সভাপতি মাহাবুবুর রহমান মেহের, সিনিয়ন সহ-সভাপতি মোখলেছুর রহমান জনি, সাধারণ সম্পাদক নাঈম ভূঁইয়া, তারাবো পৌর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আব্দুর রহমান রিপন, সাধারণ সম্পাদক মেহেদী হাসান ভাবেলসহ ওয়ার্ডপর্যায়ের নেতাকর্মীরা।

শিক্ষিকার স্কেলের আঘাতে পরীক্ষার্থী আহত

স্টাফ রিপোর্টার পঞ্চগড় থেকে জানান, আটোয়ারীতে খাতা দিতে দেরি করায় ক্ষুব্ধ স্কুল শিক্ষিকা স্কেল ছুড়ে মেরেছে এক পরীক্ষার্থীকে। কপাল ফেটে রক্তক্ষরণে পরীক্ষা কক্ষেই জ্ঞান হারিয়ে ফেলে রুবেল নামের ৯বম শ্রেণীর ওই পরীক্ষার্থী। তাৎক্ষণিক তাকে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুরে আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে। অভিযোগে জানা যায়, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা চলছিল।

কলম্বো মেয়রেরআমন্ত্রণে শ্রীলঙ্কায় চসিক মেয়র

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ রাষ্ট্রীয় সফরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো সফরে গেলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। কলম্বো মিউনিসিপ্যাল কর্পোরেশনের ১৫০ বছরপূর্তি উপলক্ষে দু’দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে যোগদানের জন্য সে দেশের মেয়রের আমন্ত্রণে শনিবার দুপুরে তিনি শাহজালাল বিমানবন্দর থেকে শ্রীলঙ্কার একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন। আগামী মঙ্গলবার বিকেলে তাঁর চট্টগ্রামে ফেরার কথা রয়েছে। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের বিদেশ সফরকালে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন প্যানেল মেয়র কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী।

পাবনায় ৫ লাখ টাকা নিয়ে অপেক্ষার

পর মিলল

সন্তানের লাশ

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ১২ ডিসেম্বর ॥ মুক্তিপণের জন্য নবম শ্রেণীর ছাত্র শাকিল কাওসারকে অপহরণের পর গলাটিপে হত্যা করা হয়েছে। সদর উপজেলার আতাইকুলা থানার মধুপুর গ্রামে এ হত্যাকা- ঘটেছে। নিহত কাওসার মধুপুর গ্রামের বিল্লাল হোসেনের একমাত্র ছেলে। শনিবার দুপুরে তার লাশ উদ্ধার করে পুলিশ পাবনা জেনারেল হাসপাতালে পাঠিয়েছে।

পুলিশ জানিয়েছে, আতাইকুলা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র শাকিল কাওসার মধুপুর গ্রামে শুক্রবার সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে র‌্যাকেট খেলছিল। রাত ৮টার দিকে তাকে মোবাইলে অজ্ঞাত স্থানে ডেকে নেয়া হয়। এরপর থেকে সে নিখোঁজ হয়। রাত ১২টার দিকে শাকিলের মোবাইল থেকে বাবাকে ফোন করে পাঁচ লাখ টাকা বাজারে নিয়ে আসতে বলা হয়। তার বাবা বিল্লাল হোসেন টাকা নিয়ে ভোর পর্যন্ত মধুপুর বাজারে অপেক্ষা করার পর বাড়ি ফিরে আসেন।

রাবিতে জালিয়াতির

অভিযোগে ভর্তিচ্ছু

আটক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ই’ ইউনিটে ভর্তিচ্ছুদের সাক্ষাতকার চলাকালে জালিয়াতির অভিযোগে এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে জিজ্ঞাসাবাদ শেষে তাকে পুলিশের হাতে তুলে দেয়া হয়। আটক এখলাসুর রহমান নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার গোলাম মোস্তফার ছেলে। ভর্তি পরীক্ষার ‘ই’ ইউনিটে ৪২তম সিরিয়াল ছিল এখলাসুর রহমানের। প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান জানান, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আন্তর্জাতিক সর্ম্পক বিভাগে চূড়ান্ত ভর্তির জন্য সাক্ষাতকার গ্রহণের সময় ওই শিক্ষার্থীর ওপর শিক্ষকদের সন্দেহ হয়। ওএমআর শিটে থাকা হাতের লেখার সঙ্গে এখলাসের হাতের লেখা মিল না থাকায় তাকে প্রক্টর অফিসে নিয়ে আসা হয়। পরে জিজ্ঞাসাবাদ শেষে এখলাস স্বীকার করে যে, তার পরিবর্তে অন্য একজন ভর্তি পরীক্ষা দিয়েছিল।

খুলনায় সিলিন্ডার

বিস্ফোরণে পুলিশ সদস্যসহ দগ্ধ ৪

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে পুলিশ কনস্টেবল আতিয়ার রহমানসহ তার পরিবারের চার সদস্য আহত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৭টার দিকে নগরীর মুজগুন্নি আবাসিক এলাকার একটি বাসার রান্নাঘরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। অগ্নিদগ্ধ অন্যরা হলেন- আতিয়ারের স্ত্রী আনোয়ারা বেগম, ছেলে তৌফিক ও শ্যালিকার ছেলে শামীম।

প্রতিবাদ

দৈনিক জনকণ্ঠে গত ৬ ও ৭ ডিসেম্বর প্রকাশিত ‘সরকারী কলেজে অনিয়ম ও হয়রানির প্রতিবাদে অবস্থান ধর্মঘট, অনিয়ম ও দুর্নীতি’ শীর্ষক সংবাদের একটি অংশের প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ। তিনি জানান, কলেজে যারা সারা বছর ক্লাসে অনুপস্থিত কিংবা নির্বাচনী পরীক্ষায় অংশ না নেয়া শিক্ষার্থীদের ফরম পূরণ করার সুযোগ প্রদানের জন্য অনৈতিক চাপ প্রয়োগ। নির্বাচনী পরীক্ষায় ৬টি পরীক্ষার পর নতুন নোটিস দেয়ার বিষয়টি অসত্য বলে দাবি করেছেন।

প্রতিবেদকের বক্তব্য ॥ সংবাদটি কোন কলেজকে হেয়প্রতিপন্ন করার উদ্দেশ্যে প্রকাশিত হয়নি। ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে এমন কোন তথ্য সংবাদে ছিল না। বিবিএস বিভাগের ৬টি পরীক্ষার পর ১২ নবেম্বর নোটিস বোর্ডে ফরম পূরণ সংক্রান্ত নোটিস সাঁটানো হয়েছে এমন নোটিস সংরক্ষণে আছে। তবে কলেজের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে হাজারো শিক্ষার্থী ৬ ডিসেম্বর কলেজ অধ্যক্ষের দফতর ঘেরাও ও সংলগ্ন সড়ক অবরোধের ঘটনাও ঘটেছে। ৭ ডিসেম্বর বিভিন্ন মিডিয়ায় এ ঘটনার সংবাদ প্রকাশিত হওয়ার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম না মেনেই ৭ ডিসেম্বর দফায় দফায় বৈঠক করে বিশেষ বিবেচনায় ৬৬৬ শিক্ষার্থীকে নির্বাচনী পরীক্ষায় বিশেষ বিবেচনায় উত্তীর্ণ করা হয়।

চুয়াডাঙ্গায় ট্রাকের

ধাক্কায় শিক্ষক

নিহত

নিজস্ব সংবাদাদতা, চুয়াডাঙ্গা, ১২ ডিসেম্বর ॥ চুয়াডাঙ্গা-ঝিনাইদহ মহাসড়কে জাফরপুর বন বিভাগের কার্যালয়ের সামনে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় সাহাজুদ্দিন (৬৫) নামে অবসরপ্রাপ্ত এক স্কুলশিক্ষকের মৃত্যু হয়েছে। নিহত সাহাজুদ্দিনের বাড়ি আলমডাঙ্গা কলেজপাড়ায়।

নরসিংদীতে

ভ্যানচালক

নিজস্ব সংবাদদাতা নরসিংদী থেকে জানান, ট্রাকের চাপায় অজ্ঞাত এক ভ্যানচালক ঘটনাস্থলেই নিহত হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কের বেলাব উপজেলার পাতিলধোয়া নামক স্থানে শনিবার সকাল সাড়ে ৯টায় এ ঘটনা ঘটে।

অস্ত্র ও গুলি উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১২ ডিসেম্বর ॥ লোহাগড়া থেকে পরিত্যক্ত ১৯শ’ ২৫ রাউন্ড গুলি ও ২টি ম্যাগাজিন উদ্ধার করেছে পুলিশ। শনিবার বেলা সাড়ে ১০টার দিকে লোহাগড়া পৌরসভার সরকারপাড়া থেকে এ গুলি ও ম্যাগাজিন উদ্ধার করে। লোহাগড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামরুজ্জামান গুলি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, মাটির নিচে পাওয়া এ গুলি ও ম্যাগাজিন মহান স্বাধীনতা যুদ্ধের সময়ে রাখা হতে পারে। এগুলোতে মরিচা পড়ে গেছে।

আনন্দ র‌্যালি

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১২ ডিসেম্বর ॥ খুলনা বিভাগে ঝিনাইদহের শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ব্যবস্থাপনায় প্রথম স্থান অধিকার করায় স্বাস্থ্যমন্ত্রী কর্তৃক প্রদত্ত জাতীয় পুরস্কার ২০১৫ প্রাপ্তি উপলক্ষে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। এ উপলক্ষে শনিবার সকালে ঝিনাইদহের শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ খন্দকার বাবরের নেতৃত্বে র‌্যালিতে অংশগ্রহণ করেন হাসপাতালের সকল চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ধামরাইয়ে শ্রমিক

পুলিশ সংঘর্ষ ॥

আহত ১৫

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১২ ডিসেম্বর ॥ ধামরাইয়ে পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ১৫ জন। শনিবার দুপুর বারটার দিকে কালামপুর মনি স্যুয়েটারল্যান্ড পোশাক কারখানায় শ্রমিকদের সঙ্গে পুলিশের এ সংঘর্ষের ঘটনা ঘটে। জানা গেছে, শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্রদান না করেই মালিক কারখানাটি বন্ধ ঘোষণা করে। এতে ক্ষিপ্ত হয়ে শনিবার সকাল থেকে শ্রমিকরা পোশাক কারখানার সামনে বিক্ষোভ ও সমাবেশ করে।

গাইবান্ধায় আধুনিক পৌরসভা

গড়ার প্রত্যয়

নিজস্ব সংবাদদাতা গাইবান্ধা থেকে জানান, যানজটমুক্ত ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ আধুনিক উন্নয়নের লক্ষ্যে জনকল্যাণকামী পৌরসভা গঠনের প্রত্যয় ঘোষণা করেছেন গাইবান্ধা পৌরসভা নির্বাচনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী এ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন। তিনি বলেন, ঐতিহ্যবাহী গাইবান্ধা পৌরসভায় যে উন্নয়ন হওয়ার কথা ছিল কাক্সিক্ষত সে উন্নয়ন হয়নি। উন্নত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতায় জনজীবন বিপন্ন হয়ে পড়ে। বিশুদ্ধ পানীয় জলের সুব্যবস্থা না থাকায় জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

নির্বাচিত সংবাদ