১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব অর্থনীতির

উদীয়মান অর্থনীতিতে শঙ্কা

উদীয়মান অর্থনীতির দেশগুলো টানা বছর পাঁচেক ধরে শ্লথগতির কারণে বেকায়দায় পড়ে গেছে। পরিস্থিতি সামনের দিকে আরও ভয়াবহ হতে পারে, এমনটাই মনে করছে বিশ্বব্যাংক। এক প্রতিবেদনে বিশ্বব্যাংক উদীয়মান অর্থনীতির দেশগুলো দীর্ঘমেয়াদে দুর্বল আন্তর্জাতিক বাণিজ্য, মূলধন প্রবাহে ধীরগতির মতো বৈশ্বিক অস্থিরতার শিকার হতে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে।

আইএমএফকে গ্রিসের না

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর কাছ থেকে আন্তর্জাতিক বেইলআউটের জন্য গ্রিসের কোন ঋণ নেয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এ্যালেক্সিস সিপরাস। একদিকে গ্রিসের অর্থনীতি ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে ফলে প্রয়োজনীয় ঋণের পরিমাণ হ্রাস পাচ্ছে, আবার আইএমএফের কঠোর সংস্কার নীতিমালা ও অগঠনমূলক অবস্থানের কারণেই সিপরাসের এই বিমুখতা।

ট্রাম্পের কোম্পানিকে বর্জন

মার্কিন প্রেসিডেন্ট দৌড়ে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের যে দাবি তুলেছেন, তার জেরে ট্রাম্প ব্র্যান্ডের গৃহসজ্জা সামগ্রীর বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম বড় খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ল্যান্ডমার্ক গ্রুপ। ইতোমধ্যে ল্যান্ডমার্কের আউটলেটগুলো থেকে ট্রাম্প ব্র্যান্ডের সব পণ্য সরিয়ে ফেলার ঘোষণা দেয়া হয়েছে।

অর্থনীতি ডেস্ক