২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে ভোট চলছে

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নতুন নেতৃত্ব বেছে নিতে ভোট দিচ্ছেন সদস্যরা; এ নির্বাচনে সভাপতি-সম্পাদক ছাড়া অন্য আট পদে দীর্ঘদিন পর আলাদা প্যানেলে লড়ছে বামপন্থি শিক্ষকদের গোলাপী দল।

আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের নীল দল সমিতির বর্তমান সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক এ এস এম মাকসুদ কামালের ওপরই আস্থা রেখেছে।

তবে সাধারণ সম্পাদক পদে নীল দলের একজন ‘বিদ্রোহী প্রার্থী’ থাকায় ভালো ফলে আশা করছেন বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সাদা দলের নেতারা।

আজ রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়, যা বেলা ২টা পর্যন্ত ভোট চলবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনারের দায়িত্বে থাকা ইতিহাস বিভাগের অধ্যাপক শরিফ উল্লাহ ভূঁইয়া।

এ বছর শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট কার্যকরী পরিষদের ১৫টি পদের বিপরীতে তিনটি প্যানেল ও স্বতন্ত্রসহ মোট ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নীল দল থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রার্থী হয়েছেন।

তবে আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমানও সাধারণ সম্পাদক পদে স্বতন্ত্র হিসেবে লড়ছেন, যিনি নীল দলের সঙ্গে জড়িত।

অন্যদিকে সাদা দল থেকে সভাপতি পদে ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মো. সিরাজুল ইসলাম এবং সাধারণ-সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন ব্যাপক প্রচার চালান তিন প্যানেলের প্রার্থীরা। ফলে শিক্ষক লাউঞ্জ, বিভাগীয় অফিস, বিশ্ববিদ্যালয় ক্লাবসহ সব জায়গাতেই ছিল নির্বাচনী আমেজ।

দীর্ঘদিন নীল দলের সঙ্গে ঐক্যবদ্ধভাবে ভোট করে এলেও বামপন্থি শিক্ষকদের গোলাপী দল এবার আলাদা প্যানেলে প্রার্থী দিয়ে প্রচার চালিয়েছে।