১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউরোয় কঠিন গ্রুপে বেলজিয়াম,ইতালি, সুইডেন, আয়ারল্যান্ড

ইউরোয় কঠিন গ্রুপে বেলজিয়াম,ইতালি, সুইডেন, আয়ারল্যান্ড

অনলাইন ডেস্ক ॥ ইউরো-২০১৬তে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছে স্বাগতিক ফ্রান্স, বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল।

ফ্রান্সের প্যারিসে শনিবার রাতে ইউরোর গ্রুপ পর্যায়ের ড্র অনুষ্ঠিত হয়।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়ামের ‘ই’ গ্রুপটাকে বলা যেতে পারে টুর্নামেন্টের সবচেয়ে কঠিন গ্রুপ। জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেন, আয়ারল্যান্ড ও ইতালি পড়েছে এই গ্রুপে।

২০০০ সালে দ্বিতীয় ও সর্বশেষ ইউরো জেতা ফ্রান্সের গ্রুপে নেই কোনো চ্যাম্পিয়ন দল। ‘এ’ গ্রুপে দিদিয়ের দেশমের দলের তিন প্রতিপক্ষ আলবেনিয়া, রোমানিয়া ও সুইজারল্যান্ড।

বাছাইপর্বে শতভাগ সাফল্য পাওয়া ইংল্যান্ড তাদের ‘বি’ গ্রুপে পেয়েছে প্রতিবেশী ওয়েলস, স্লোভাকিয়া ও রাশিয়াকে।

বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি পেয়েছে বাছাইপর্বের গ্রুপে থাকা প্রতিবেশী পোল্যান্ডকে। প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়নের সঙ্গে ‘সি’ গ্রুপে আরও আছে নর্দান আয়ারল্যান্ড ও ইউক্রেন।

গত দুই বারের চ্যাম্পিয়ন স্পেনের ‘ডি’ গ্রুপে আছে চেক রিপাবলিক, তুরস্ক ও ক্রোয়েশিয়া। ভিসেন্তে দেল বস্কের দল টানা তৃতীয় শিরোপার অভিযান শুরু করবে চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচ দিয়ে।

ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের গ্রুপে ইউরোর কোনো চ্যাম্পিয়ন দল নেই। ২০০৪ সালের রানার্সআপদের ‘এফ’ গ্রুপে আছে আইসল্যান্ড, হাঙ্গেরি ও অস্ট্রিয়া।

এবারই ইউরোতে প্রথমবারের মতো ২৪টি দল খেলছে। ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ মিলিয়ে ১২টি দল পাবে পরের রাউন্ডে খেলার টিকেট।

গ্রুপ-এ: ফ্রান্স, আলবেনিয়া, রোমানিয়া, সুইজারল্যান্ড

গ্রুপ-বি: ইংল্যান্ড, ওয়েলস, স্লোভাকিয়া, রাশিয়া

গ্রুপ-সি: জার্মানি, নর্দান আয়ারল্যান্ড, পোল্যান্ড, ইউক্রেন

গ্রুপ-ডি: স্পেন, তুরস্ক, চেক রিপাবলিক, ক্রোয়েশিয়া

গ্রুপ-ই: বেলজিয়াম, আয়ারল্যান্ড, সুইডেন, ইতালি

গ্রুপ-এফ: পর্তুগাল, আইসল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া