১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন শেষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই পুঁজিবাজারে রবিবার সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২৭৪ কোটি টাকার শেয়ার। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৮ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে উর্ধমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয়েছিল। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের তীর নীচে নামতে থাকে। একইভাবে লেনদেনের পরিমাণও কমে যায়। দিনশেষে ডিএসইতে ২৭৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১০০ কোটি টাকা কম। বৃহস্পতিবারে এই বাজারে লেনদেন হয়েছিল ৩৭৪ কোটি টাকা।

দিনটিতে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

রবিবার সকালে সূচকের উর্ধগতির পরেই শেয়ার বিক্রির কিছুটা চাপ বাড়তে থাকে। ফলে বেশিরভাগ কোম্পানির দর হারাতে থাকে। এরই ধারাবাহিকতায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৪২ পয়েন্টে। এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭২৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো - স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেলস, বিএসআরএম স্টিলস, আফতাব অটোমোবাইলস, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, রেনেটা লিমিটেড এবং কেডিএস এক্সেসরিজ।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৮২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো: বে´িমকো ফার্মা, কাসেম ড্রাইসেল, ফার কেমিক্যাল, বিএসআরএম স্টিল, আরামিট সিমেন্ট, তিতাস গ্যাস, সিমটেক্স, বে´িমকো, লাফার্জ সুরমা সিমেন্ট ও ইউনাইটেড এয়ার।

এই মাত্রা পাওয়া