১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন ঢাকায়

কূটনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের তিন সদস্যের এই প্রতিনিধি দল রবিবার ঢাকা এসেছেন। এই প্রতিনিধি দলে রয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক নতুন আন্ডার সেক্রেটারি টমাস এ শ্যানন, দক্ষিণ-মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও দক্ষিণ এশিয়া বিষয়ক উপসহকারী পররাষ্ট্র মন্ত্রী মনপ্রীত সিং আনন্দ।

বাংলাদেশের চলমান রাজনীতি, আইএস’র উপস্থিতি, আঞ্চলিক নিরাপত্তা, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন ইত্যাদি পর্যবেক্ষণে ঢাকা এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। রবিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে প্রতিনিধি দলকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।

ঢাকা সফরকালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই প্রভাবশালী তিন কর্মকর্তা বাংলাদেশের সরকারী-বেসরকারী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। ঢাকা সফর শেষে মার্কিন প্রতিনিধি দল সোমবার শ্রীলঙ্কা যাবেন। ঢাকার মার্কি মার্কিন দূতাবাস জানিয়েছে, টমাস শ্যাননের নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দল বাংলাদেশ সরকার, সংসদ সদস্য, সুশীল সমাজ, শ্রমিক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন।এছাড়া ইউএস এইডের সহায়তায় পরিচালিত একটি ক্লিনিক পরিদর্শন করবেন। প্রতিনিধি দল ঢাকা সফরকালে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য, উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, সশ্রস্ত্র জঙ্গিবাদ দমন ইত্যাদি বিষয়ে আলোচনা করবেন।

ঢাকা সফরকালে টমাস শ্যানন ও নিশা দেশাই পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। টমাস শ্যানন রবিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

নিশা দেশাই মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া অনুবিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সেজন্য তার অধীনের দেশগুলো তিনি ধারাবাহিকভাবে সফর করেন। নিশা দেশাই দায়িত্ব গ্রহণের পর ইতোমধ্যে তিনবার বাংলাদেশ সফর করেছেন।

নির্বাচিত সংবাদ