২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আদালতের অনুমোদনের অপেক্ষায়ইউনাইটেড পাওয়ারের একীভূতকরণের সিদ্ধান্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার ও শাজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড একীভূত হচ্ছে। কোম্পানি দুটির ব্যয় সাশ্রয়ে একীভূত হতে সম্প্রতি রাজধানীর ইউনাইটেড হাসপাতাল মিলনায়তনে ইজিএম সম্পন্ন করেছে কোম্পানি কর্তৃপক্ষ। এতে অনুমোদন দিয়েছেন শেয়ারহোল্ডাররা।

এখন উচ্চ আদালতের চূড়ান্ত অনুমোদন হলে একীভূতকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে। আর এতে শেয়ারহোল্ডাররা লাভবান হবে বলে আশা প্রকাশ করেছে বিদ্যুৎ খাতের তালিকাভুক্ত কোম্পানিটির কর্তৃপক্ষ।

জানা গেছে, উচ্চ আদালতের নির্দেশক্রমে অনুষ্ঠিত সর্বশেষ ইজিএমে বিপুল সংখ্যক শেয়ারহোল্ডারের উপস্থিতিতে ইউপিজিডিসিএলের সঙ্গে অন্য দুই কোম্পানির অধিগ্রহণ ও একীভূতকরণের প্রস্তাব অনুমোদন হয়। বিধি অনুযায়ী সংশ্লিষ্ট সভার নথিপত্র উচ্চ আদালতে উপস্থাপন করেছে কোম্পানিটি।

ইজিএমে জানানো হয়, সিলেটের কুমারগাঁওয়ে অবস্থিত শাহজাহান উল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানিটির বর্তমান সক্ষমতা ২৮ মেগাওয়াট এবং ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে অবস্থিত ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেডের সক্ষমতা ৫৩ মেগাওয়াট। একীভূতকরণ শেষে ইউপিজিডিসিএলের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৫০ শতাংশ বেড়ে ২৪০ মেগাওয়াটে উন্নীত হবে। এছাড়া কোম্পানির নিট সম্পদ বাড়বে ৫১ শতাংশ।

কোম্পানিটি আশা করছে, বর্ধিত সক্ষমতার সুবাদে আগামীতে তাদের আয় বাড়বে ২৫ শতাংশ এবং মুনাফা বাড়বে ২৩ শতাংশ। এছাড়া একীভূতকরণের পর কোম্পানির ব্যবসায়িক পরিধির পাশাপাশি সম্পদের সর্বোচ্চ সদ্ব্যবহার ও ব্যয় নিয়ন্ত্রণের কারণে পরিচালন দক্ষতাও বাড়বে, যার সুফল পাবেন শেয়ারহোল্ডারসহ কোম্পানি সংশ্লিষ্ট সবাই।

২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৫ শতাংশ নগদ এবং ২০১৪ সালের জন্য ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড পাওয়ার। ২০১৪ হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি নিট মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ৩০ পয়সা, শেয়ার প্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৩১ টাকা ৯৪ পয়সা ও কর-পরবর্তী মুনাফা ২৪৬ কোটি ৪৬ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ৬ টাকা ৯৬ পয়সা, এক বছর আগে যা ছিল ৪ টাকা ৯২ পয়সা। এ বছরই শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউপিজিডিসিএলের অনুমোদিত মূলধন ৮০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৬২ কোটি ৯৫ লাখ টাকা। রিজার্ভ ৬১৮ কোটি ৫৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৯০ শতাংশই এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৫ দশমিক ৫ ও বাকি ৪ দশমিক ৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বশেষ ১৪২ টাকা ১০ পয়সায় ইউপিজিডিসিএলের শেয়ার হাতবদল হয়। তালিকাভুক্তির পর এর দর ৯৮ থেকে ২৩৪ টাকার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৭ দশমিক ১১, তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৫ দশমিক ৩।